সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ০৯:২৪ অপরাহ্ন

অক্টোবরকে টার্গেট করেই এগুচ্ছে বিএনপি

জোটের সব দলকে নিয়ে সরকারের বিরুদ্ধে সর্বাত্মক আন্দোলনের প্রস্তুতি শুরু করেছে বিএনপি। অক্টোবরকে টার্গেট করেই এগুচ্ছে বিএনপি। সাম্প্রতিক সময়ের কোটা আন্দোলন এবং শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলন থেকে বিএনপি অনেক কিছু শিখেছে বলে দাবি করেছে দলের সিনিয়র নেতারা। বিএনপির এবারের আন্দোলন হবে ঢাকাকে কেন্দ্র করে। ঢাকাকে ঘিরেই বিএনপি সব আন্দোলনের কৌশল তৈরি করছে।

বিএনপির একজন শীর্ষস্থানীয় নেতা বলেন, ‘লন্ডন থেকে আন্দোলনের কৌশলপত্র আসছে। মুখে যতই শান্তিপূর্ণ নির্বাচনের কথা বলা হোক, শিগগিরই বিএনপির সহিংস আন্দোলন দৃশ্যমান হবে। লন্ডন থেকে তারেক জিয়া তাঁর নিজস্ব লোকদের ঢাকাকে অচল করার প্রস্তুতি নিতে বলেছেন। বিএনপি তার নিজস্ব বৈঠকেও সর্বাত্মক আন্দোলন নিয়ে কথা বলেছে। সম্প্রতি অনুষ্ঠিত জেলা সভাপতি এবং সাধারণ সম্পাদকদের সঙ্গে বৈঠকে ঢাকা কেন্দ্রিক সহিংস এবং সর্বাত্মক আন্দোলনের দাবি এসেছে। দলের মধ্যে এতদিন যারা শান্তিপূর্ণ আন্দোলনের পক্ষে ছিলেন, শিক্ষার্থীদের পরপর দুই আন্দোলনে তারা আশাবাদী হয়ে উঠেছেন।

সাম্প্রতিক সময়ে নতুন করে শুরু হওয়া কোটা সংস্কার আন্দোলন তারেক জিয়ার পরিকল্পিত। তারেক জিয়ার নিজস্ব টিমের লোকজনই নতুন করে এই আন্দোলনকে সংগঠিত করেছে। আন্দোলনকে উসকে দেওয়ার জন্য ফেসবুকসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করা হচ্ছে। গোপন তথ্য অনুযায়ী, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনকে ভিন্ন খাতে নিয়ে যাওয়ার ক্ষেত্রেও কাজ করেছে তারেক জিয়ার একটি টিম। এই টিম পরিচালনার জন্য টাকা দিচ্ছেন তারেকের নিজস্ব কিছু ব্যবসায়ী। এরই মধ্যে এই আন্দোলন নিয়ে বিএনপি নেতা আমির খসরু মাহমুদ চৌধুরীর ষড়যন্ত্রের ফোনালাপ ফাঁস হয়েছে। ১ মিনিট ৪৯ সেকেন্ডের এই ফোনালাপে আন্দোলন ঘিরে ষড়যন্ত্রের আভাস পাওয়া গেছে। তবে প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় বিএনপির সে পরিকল্পনা বাস্তবায়িত হয়নি। তা ই নতুন করে অক্টোবরকে আন্দোলনের জন্য টার্গেট করেছে।

বিএনপি একাধিক সূত্র বলছে, মূলত রাজপথ দখল করে, ঢাকাকে অচল করাই বিএনপির প্রধান লক্ষ্য। আর এটা করতে দলটি কি ধরনের কর্মসূচি নেবে তা ঠিক হচ্ছে লন্ডনে। চূড়ান্ত আন্দোলনের আগে তারা চাইছে ২০ দলের বাইরে আরও দলকে এই আন্দোলনের সঙ্গে যুক্ত করতে। জোটগত না হোক অন্তত যেন যুগপৎ আন্দোলন হয়, যে লক্ষ্যে দলটির নেতারা অনেকের সঙ্গে কথা বলেছেন। এখন অস্তিত্বের জন্যই আমাদের আন্দোলনে যেতে হবে।’

তবে এই আন্দোলন থেকে বিএনপি কি অর্জন করেতে চায়? এরকম প্রশ্নে নেতারা বলছে, ‘আন্দোলনের মাধ্যমে সরকারের পতন ঘটানোর বাস্তবতা নেই। এই আন্দোলনের মাধ্যমে আমরা নির্বাচনের কিছু দাবি দাওয়া আদায় করবো। সরকারকে কিছু যৌক্তিক দাবি মানতে বাধ্য করা হবে। সরকারকে আলোচনার টেবিলে বসতে বাধ্য করা হবে। আর সবচেয়ে বড় কথা, একটা আন্দোলনের মোমেন্টাম নিয়ে বিএনপি নির্বাচনে যাবে’।


বিজয় নিশান উড়ছে ঐ…

© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!