বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০৭:১৫ পূর্বাহ্ন

অভিজ্ঞতাই এগিয়ে দেবে মারিয়াদের

এর আগে ২০১৭ সালে মেয়েদের এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের চূড়ান্তপর্বে খেলেছিল বাংলাদেশ। এই নিয়ে দ্বিতীয়বার খেলছে। ভেন্যু সেই থাইল্যান্ডের চনবুরি স্টেডিয়াম। তবে এবারের তিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, জাপান ও স্বাগতিক থাইল্যান্ড শক্তিশালী। বৃহস্পতিবার সকালে থাইল্যান্ড রওনা হবে ৩১ সদস্যের বাংলাদেশ দল।

অনুশীলনেই ছিল মারিয়ারা। চনবুরিতে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে কোচ গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। এই অভিজ্ঞতাই মূল আসরে মারিয়াদের এগিয়ে দেবে বলেই মনে করেন কোচ। মঙ্গলবার বাফুফে ভবনে এক সংবাদ সম্মেলনে ছোটন বলেন, ‘এএফসি অ-১৬ দ্বিতীয় রাউন্ডে খেলার অভিজ্ঞতা আমাদের রয়েছে। সেই অভিজ্ঞতাই এবার এগিয়ে নেবে।’ তিনি যোগ করেন, ‘জাপান ও উত্তর কোরিয়ার মতো দলের সঙ্গে আমাদের খেলার অভিজ্ঞতাই ছিল না। এখন আমরা অভ্যস্ত তাদের সঙ্গে খেলে।’

টুর্নামেন্টের সেরা তিন দল ফিফা অ-১৭ নারী বিশ্বকাপে খেলবে। দুই গ্রুপের দুই চ্যাম্পিয়ন ও রানার্সআপ সেমিফাইনালে উঠবে। সেমিফাইনালে হারলেও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে জেতা দলের ফিফা বিশ্বকাপে খেলার সম্ভাবনা থাকে। এ প্রসঙ্গে বাংলাদেশ দলের কোচ বলেন, ‘স্বাভাবিকভাবেই আমাদের নিয়ে প্রত্যাশা একটু বেশি। প্রথম ম্যাচ গুরুত্বপূর্ণ। স্বাগতিক থাইল্যান্ডের বিপক্ষে আমরা জিততে পারলে এগিয়ে থাকব।’

গ্রুপের অন্য দুই প্রতিপক্ষ নারী ফুটবলের দুই পরাশক্তি জাপান ও অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার বিপক্ষে গতবারের মতো এবারও শেষ ম্যাচ লাল-সবুজ মেয়েদের। গতবার দশজন নিয়ে বাংলাদেশ এগিয়েও ছিল। এবার খানিকটা চমক দেয়ার চেষ্টা করবে বলে জানান কোচ।

বড় টুর্নামেন্টে খেলতে যাওয়ার আগে নিবিড় অনুশীলন হলেও প্রস্তুতি ম্যাচ সেই তুলনায় খেলা হয়নি। এজন্য থাইল্যান্ডে আগেভাগে যাচ্ছে বাংলাদেশ দল। চনবুরিতে স্থানীয় দলের সঙ্গে তিনটি প্রস্তুতি ম্যাচ খেলার কথা রয়েছে। দুই বছর আগে এই টুর্নামেন্ট খেলার অভিজ্ঞতা বর্তমান দলের অনেকেরই আছে।

গত আসরের মতো এবারও অধিনায়ক মারিয়া মান্দা। তার প্রত্যাশা, ‘এবার আমরা গতবারের চেয়ে আরও ভালো করতে চাই।’ এ-গ্রুপে ১৫ সেপ্টেম্বর থাইল্যান্ড, ১৮ সেপ্টেম্বর জাপান এবং ২১ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ। বি-গ্রুপে রয়েছে দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া, চীন ও ভিয়েতনাম।

বাংলাদেশ দল

মাহমুদা আক্তার, রুপনা চাকমা, ইয়াসমিন আক্তার, আঁখি খাতুন, নাজমা, আনাই মুগিনি, নিলুফা ইয়াসমিন নিলা, ঋতুপর্ণা চাকমা, মারিয়া মান্দা, মনিকা চাকমা, মনি আক্তার, লাবণী আক্তার, সোহাগী, সুলতানা, আনু চিং মুগিনি, নওশন জাহান, রেহানা আক্তার, রিপা, শামসুন্নাহার (সিনিয়র), তহুরা খাতুন, শামসুন্নাহার (জুনিয়র), রোজিনা আক্তার ও সাজেদা খাতুন।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:২৮
    সূর্যোদয়ভোর ০৫:৪৬
    যোহরদুপুর ১১:৫৩
    আছরবিকাল ১৬:১৭
    মাগরিবসন্ধ্যা ১৮:০০
    এশা রাত ১৯:৩০
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!