শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ০৫:৫৮ পূর্বাহ্ন

আগামী ২৬ ডিসেম্বর অগ্নিবলয়ে পরিণত হবে সূর্য

এ বছরের তৃতীয় ও সর্বশেষ সূর্যগ্রহণ হতে যাচ্ছে আগামী ২৬ ডিসেম্বর। গ্রহণের দিন সূর্যকে উজ্জ্বল রঙের একটি অগ্নিবলয়ের মতো মনে হবে। সোমবার (২৫ নভেম্বর) এনডিটিভির খবরে এ তথ্য জানানো হয়েছে।

সূর্য ও পৃথিবীর মধ্যে চাঁদ অবস্থান করে বলে পৃথিবী দিনের বেলায় রাতের মতো অন্ধকারে ঢেকে যায়, এ ঘটনা সূর্যগ্রহণ নামে পরিচিত।

খবরে বলা হয়, আগামী ২৬ ডিসেম্বর চলতি বছরের শেষ সূর্যগ্রহণটি হবে। এ বছর এটি তৃতীয় সূর্যগ্রহণ। এবারের সূর্যগ্রহণটি হবে ‘অ্যানুলার’ (annular) বা বলয়াকার। এটি ‘আগুনের বলয়’ (ring of fire) নামেও পরিচিত। যখন চাঁদ তার কেন্দ্র থেকে সূর্যকে আচ্ছাদিত করে তখন চাঁদের ঢেকে দেওয়া অংশটুকু বাদে সূর্যের বাকি অংশ দৃশ্যমান থাকে। ওই সময় চাঁদ এবং সূর্যকে সোনালি রঙের আংটির মতো মনে হয়।

এর আগে গত ৬ জানুয়ারি ও ২ জুলাই সূর্যগ্রহণ হয়েছিল। মঙ্গলবারের সূর্যগ্রহণটি দেখা যাবে ভারতসহ ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, পূর্ব আফ্রিকার বেশ কয়েকটি দেশ থেকে।

হিন্দু ধর্মগ্রন্থ ও জ্যোতিষশাস্ত্রের প্রেক্ষাপটে এই সূর্যগ্রহণটি অনেক তাৎপর্যপূর্ণ। পৌষ মাসের নতুন চাঁদের দিন সকালের দিকে এ সূর্যগ্রহণটি হবে, যা প্রায় আড়াই ঘণ্টা স্থায়ী হবে।

গ্রহণের সময় খালি চোখে সূর্যের দিকে তাকালে চোখের ক্ষতি হতে পারে। আর তাই ওই সময়টাতে সানগ্লাস পরা নিরাপদ।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৫:০৮
    সূর্যোদয়ভোর ০৬:৩১
    যোহরদুপুর ১১:৫২
    আছরবিকাল ১৫:৩৭
    মাগরিবসন্ধ্যা ১৭:১৩
    এশা রাত ১৮:৪৩
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!