মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০২:৫৫ পূর্বাহ্ন

‘আগের মতো দর্শকদের প্রতিক্রিয়া পাওয়া যায় না’

বন্যা মির্জা। অভিনেত্রী ও উপস্থাপক। দীপ্ত টিভিতে আজ রাতে প্রচার হবে তার অভিনীত নাটক ‘জামাই কাণ্ড’। নাটক ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে—

সম্প্রতি আপনার অভিনীত ‘জামাই কাণ্ড’ নাটকটির প্রচার শুরু হয়েছে। এর গল্প কী নিয়ে?

আইনাল সাহেব গ্রামের খুবই কৃপণ ব্যক্তি। তার পরিবারে রয়েছে তিন মেয়ে এবং দুই ঘরজামাই। মূলত হাস্যরসের গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটকটি।

বর্তমান নাটকে কমেডি কি সঠিকভাবে উঠে আসে?

কমেডি করা খুব কঠিন। এটা বোঝাও জরুরি। আমি কী দিতে চাই দর্শকদের এটা আগে ঠিক করা দরকার। কমেডি আমরা থিয়েটার থেকে শিখেছি। এটির আবার বিভাজন রয়েছে। আমরা অনেক কিছু রূপক অর্থে ব্যবহার করি। সেটাও কিন্তু কমেডি হতে পারে। সেই জায়গাগুলো আমরা খেয়াল করি না। কমেডি করতে হলে আরও অনেক শক্ত হতে হয়

দর্শকদের প্রতিক্রিয়া কেমন? 

নাটক নিয়ে এখন আর আগের মতো দর্শকদের প্রতিক্রিয়া পাওয়া যায় না। নাটকের সে ঐতিহ্য যেন ডুবতে বসেছে। আজ থেকে ১৫ বছর আগে নাটকের যে ঐতিহ্য ছিল, তা সমৃদ্ধ হওয়ার বদলে এদেশে আরও নিচের দিকে নামছে। এজন্য সবার উচিত তার নিজের কাজটি সর্বোচ্চ মনোযোগ দিয়ে করা। তবে আমরা চাই, নাটকের দর্শক বাড়ূক।

আগের মতো টিভি নাটকে আপনাকে দেখা যায় না কেন?

আড়াই বছর হলো টিভি নাটকের কাজ কমিয়ে দিয়েছি। বর্তমানে নতুন দুটি ধারাবাহিকের কাজ করছি। একসময় অনেক ধারাবাহিকে অভিনয় করতে হতো। মাসে পঁচিশ দিনই শুটিং ছিল। এখন টেলিভিশন নাটকের ভুবন থেকে নিজেকে সরিয়ে অন্য একটি পেশার সঙ্গে যুক্ত হয়েছি। আমি যখন যে মাধ্যমে কাজ করি, তা সঠিকভাবেই করতে চাই। এ কারণেই হয়তো দর্শকরা আমাকে টিভি পর্দায় কম পাচ্ছেন।

নতুন একটি অনুষ্ঠান উপস্থাপনা করছেন?

উপস্থাপনা আমার অন্যরকম ভালোলাগার একটি জায়গা। নিউজ টোয়েন্টিফোরে লাইভ সামাজিক ইস্যু নিয়ে একটি অনুষ্ঠান করছি। এটি চ্যানেলের নিজস্ব অনুষ্ঠান। এক একটি ইস্যু ধরে এটি প্রচার হচ্ছে। বেশ সাড়াও মিলছে অনুষ্ঠানটিতে।

আপনার মঞ্চের ব্যস্ততা নিয়ে বলুন?

এই জায়গাটা আমি শক্তভাবে ধরে রেখেছি। সঙ্গত কারণেই মঞ্চে নিয়মিত কাজ করছি। শিল্পকলা একাডেমিতে আগামী ১৮ ফেব্রুয়ারি ‘নিত্যপুরাণ’ নাটকের শো আছে। এটি নির্দেশনা দিয়েছেন মাসুম রেজা। সত্যি বলতে কী, টিভি নাটকের চেয়ে মঞ্চের প্রতি আমার টান অনেক বেশি।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:২৭
    সূর্যোদয়ভোর ০৫:৪৫
    যোহরদুপুর ১১:৫৩
    আছরবিকাল ১৬:১৮
    মাগরিবসন্ধ্যা ১৮:০১
    এশা রাত ১৯:৩১
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!