মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ০২:২৩ পূর্বাহ্ন

আপনার বাচ্চার মাথায় উকুন হয়েছে!

ঈদের সময়ে অনেকেই সন্তানসহ বিভিন্ন জায়গায় বেড়াতে যান। কেউ গ্রামে যান, কেউ বা বিলাস ভ্রমণে যান শহর বা দেশের বাইরে। এ সময়ে শিশুরা অন্যান্য শিশুদের সংস্পর্শে আসে, বাবা-মা অতটা খেয়ালও করতে পারেন না। ফলে দেখা যায় শিশুর মাথায় উকুন হয়েছে। এমনকি খেয়াল না করলে দেখা যায় বড়দের মাথাতেও উকুন ছড়িয়ে গেছে। কয়েকটি ব্যাপারে সতর্ক থাকলে প্রথম দিকেই বোঝা যায় শিশুর মাথায় উকুন আক্রমণ করেছে। এ পর্যায়ে উকুন দূর করাটাও সহজ হয়। জেনে নিন এমন কয়েকটি লক্ষণ-

১) মাথা চুলকানো

বাচ্চা অনবরত মাথা চুলকাচ্ছে- এটা উকুনের অন্যতম একটি লক্ষণ। উকুনের লালা থেকে ত্বকে প্রতিক্রিয়া হবার কারণে চুলকানি বা সুড়সুড়ির মতো অনুভব হয়। মাথার তালুতে, ঘাড়ে এবং কানে এমন চুলকানি হতে পারে। শুধু তাই নয়, মাথার তালুতে কিছু হেঁটে বেড়াচ্ছে, এমন অনুভূতিও হতে পারে বাচ্চার।

২) ঘুম না হওয়া

উকুন সবচেয়ে বেশি সক্রিয় থাকে রাত্রে। চুলকানির কারণে রাত্রে বাচ্চারা ঘুমাতে পারে না। ঘুম না হওয়াতে দিনেও তাদের মেজাজ খিটখিটে হয়ে থাকে।

৩) খুশকি

অনেক চেষ্টা করেও যদি বাচ্চার খুশকি দূর না হয়, তাহলে হয়তো তা খুশকিই নয়। উকুনের ডিম দেখতে খুশকির মতো হতে পারে। ভালো করে পরীক্ষা করুন। খুশকি যদি দানাদার মনে হয় এবং চুলের সাথে আঠার মত লেগে থাকে তাহলে তা উকুনের ডিম হতে পারে।

৪) ঘাড়ের আশেপাশে লালচে দাগ

মশা বা পিঁপড়ার কামড়ের মতো লালচে দাগ দেখা দিতে পারে বাচ্চার ঘাড়, মাথার তালু, কান এবং কাঁধে। এ জায়গায় চুলকিয়ে বাচ্চা অনেক সময়ে ইনফেকশন তৈরি করে ফেলতে পারে।

৫) লিম্ফ নোড ফুলে যাওয়া

অনেক সময়ে মাথা চুলকে চুলকে বাচ্চা ইনফেকশন করে ফেলতে পারে। এ থেকে বাচ্চার কানের পেছনে এবং গলায় থাকা লিম্ফ নোড ফুলে যেতে পারে। এ অবস্থায় অবশ্যই ডাক্তার দেখান। বাচ্চাকে অ্যান্টিবায়োটিক দিতে পারেন ডাক্তার।

মাথা চুলকানো এবং অন্যান্য উপসর্গ দেখা দিলে অবশ্যই উকুনের বিশেষ চিরুনি সংগ্রহ করুন। বাচ্চার মাথা ভিজিয়ে (বা গোসলের পর) তার চুল আঁচড়ে নিন। দরকার হলে ম্যাগনিফাইং গ্লাস দিয়ে চিরুনিটি পরীক্ষা করুন। যদি দেখেন এতে উকুন বা এর ডিম রয়েছে, শিশুর ডাক্তারের সাথে কথা বলুন। বর্তমানে উকুন দূর করার সাবান এবং শ্যাম্পু পাওয়া যায়। সেগুলো ব্যবহার করতে পারেন।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

  • 1
    Share


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:১০
    সূর্যোদয়ভোর ০৫:৩১
    যোহরদুপুর ১১:৫৭
    আছরবিকাল ১৬:৩১
    মাগরিবসন্ধ্যা ১৮:২৩
    এশা রাত ১৯:৫৩
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!