বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১১:৩৭ অপরাহ্ন

আসছে ডিজিটাল মুদ্রা ‘লিব্রা’ পরিকল্পনা জানাল ফেসবুক

ফেসবুক জানিয়েছে আগামী বছরই নিয়ে আসছে তারা তাদের মুদ্রা ‘লিব্রা।-এর মধ্য দিয়ে সোশ্যাল নেটওয়ার্কিং ছাড়িয়ে ই-কমার্স ও বৈশ্বিক আর্থিক লেনদেন বাণিজ্যে পা রাখতে যাচ্ছে ফেসবুক।

লিব্রা বিশ্বের আর্থিক লেনদেনের ‘পাশা পাল্টে দেবে’ বলেই মনে করছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

লিব্রা দেখভালের জন্য ২৭টি কোম্পানির সমন্বয়ে গঠন করা হয়েছে লিব্রা অ্যাসোসিয়েশন। লিব্রার দাম যাতে অস্বাভাবিকভাবে উঠানামা না করে তা নিশ্চিত করতেই কাজ করবে তারা।

এ ছাড়া বিভিন্ন সামাজিক ইস্যুতে ফান্ড বরাদ্দ দেয়ার কাজ করবে সুইজারল্যান্ডভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠানটি। লিব্রা অ্যাসোসিয়েশনের সদস্য কোম্পানিগুলো হল পেপ্যাল, ইবে, স্পটিফাই, উবার, লিফট, ভিসা ও মাস্টারকার্ড। এই ডিজিটাল মুদ্রা দিয়ে ফেসবুকের কোটি কোটি ব্যবহারকারী অনলাইনে অর্থ লেনদেন করতে পারবে। ফেসবুকের ভাষায় লিব্রা হল বৈশ্বিক মুদ্রা ও আর্থিক অবকাঠামো।

সহজভাবে বললে, এটা ফেসবুকের তৈরি ডিজিটাল সম্পদ ও তাদের নিজস্ব ব্লকচেইন সংস্করণ। ব্লকচেইন হল এনক্রিপ্টেড প্রযুক্তি যা বিটকয়েনও ব্যবহার করে। নানাভাবেই লিব্রা নামটি গুরুত্বপূর্ণ ফেসবুকের কাছে। রোমান যুগে মাপদণ্ডকে ‘লিব্রা’ বলা হতো; যারা রাশিচক্র মানেন তারা লিব্রা নিয়ে তো জানেনই। আর ফরাসি ভাষায় লিব্রা অর্থ স্বাধীনতা।

ফেসবুকের লিব্রা প্রকল্পে নেতৃত্ব দিচ্ছেন পেপ্যালের সাবেক কর্মকর্তা ডেভিড মারকাস। তিনি বলেন ‘স্বাধীনতা, ন্যায় এবং অর্থ, ঠিক এটাই আমরা এখানে এক করার চেষ্টা করছি।’ বিশেষজ্ঞদের বরাতে গার্ডিয়ানের ভাষ্য, ফেসবুকের আর্থিক পড়তির এ সময়ে লিব্রা লাভের মুখ দেখাতে পারে প্রতিষ্ঠানটিকে। নিজেদের সৃষ্টি এই মুদ্রা নিয়ে ফেসবুকের দাবি, কোনো ব্যাংক অ্যাকাউন্ট ছাড়াই লিব্রা লেনদেনে লাখ লাখ মানুষ উপকৃত হবে। একটি মোবাইল ফোনের মাধ্যমেই তারা এ ব্যাংকিং জগতে প্রবেশ করে টাকা পাঠাতে পারবে।

ডিজিটাল ওয়ালেটটি ব্যবহার করে কী কী কেনা যাবে তা এখনও স্পষ্ট নয়। তবে উবার যেহেতু লিব্রা অ্যাসোসিয়েশনের সদস্য সেহেতু রাইডের ভাড়া লিব্রা ব্যবহার করে দেয়া যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ফেসুবক জানিয়েছে, প্রতারণা ঠেকাতে ও যাচাই বাছাই করতে ব্যাংকে ও ক্রেডিট কার্ডের প্রক্রিয়া মেনে চলবে তারা। তাদের নিজস্ব স্বয়ংক্রিয় ব্যবস্থা আছে, যা অপরাধমূলক আচরণ ঠেকাতে সার্বক্ষণিক নজর রাখবে।

এ ছাড়া কোনো ব্যবহারকারী অ্যাকাউন্ট হারালে তাকে তাৎক্ষণিক সহায়তা দেবে ফেসবুক। টাকা খোয়ালে রিফান্ডের ব্যবস্থাও রাখবে। ফেসবুকের অন্য দুটি সেবা হোয়াটস আপ ও মেসেঞ্জারে আগামী বছর থেকে ডিজিটাল ওয়ালেট অ্যাপ ক্যালিব্রা চালু করবে।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:৩৯
    সূর্যোদয়ভোর ০৫:৫৬
    যোহরদুপুর ১১:৪৪
    আছরবিকাল ১৫:৫৪
    মাগরিবসন্ধ্যা ১৭:৩১
    এশা রাত ১৯:০১
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!