রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ১১:৩২ অপরাহ্ন

উন্নয়নশীল দেশে ক্যান্সার রোগের প্রকোপ বাড়ছে

ক্যান্সার বর্তমান বিশ্বের দ্বিতীয় মরণব্যাধি। বাংলাদেশসহ উন্নয়নশীল দেশে ক্রমবর্ধমান হারে বাড়ছে এ রোগের প্রকোপ।

আশঙ্কাজনক হারে ক্যান্সার রোগী বাড়ায় উদ্বেগ প্রকাশ করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্যান্সার বিশেষজ্ঞরা। শুক্রবার সকালে রাজধানীর আর্মি গলফ ক্লাবে আয়োজিত দু’দিনব্যাপী বাংলাদেশ ইন্টারন্যাশনাল ক্যান্সার কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষজ্ঞরা এ উদ্বেগ প্রকাশ করেন।

অনকোলজি ক্লাবের চেয়ারম্যান অধ্যাপক ডা. এমএ হাইয়ের সভাপতিত্বে ক্যান্সার কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ, ভারত, নেপাল, ইতালি, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, জর্ডান প্রভৃতি দেশের প্রখ্যাত অনকোলজি বিশেষজ্ঞরা অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে তারা বলেন, আধুনিক বিশ্বে ক্যান্সার চিকিৎসায় যথেষ্ট উন্নতি সাধিত হয়েছে। অনকোলজি ক্লাব বাংলাদেশে ক্যান্সার চিকিৎসার আধুনিকায়নে মানসম্পন্ন দক্ষ বিশেষজ্ঞ তৈরি করছে। পাশাপাশি এ সংক্রান্ত পরিকল্পনা প্রণয়ন ও প্রতিরোধে সার্ক দেশসহ উন্নত বিশ্বের ক্যান্সার বিশেষজ্ঞদের সঙ্গে সমন্বিত উদ্যোগে কাজ করে যাচ্ছে।

বক্তারা বলেন, প্রাথমিক পর্যায়ে ক্যান্সার নির্ণয় করা সম্ভব হলে বেশির ভাগ ক্ষেত্রেই রোগীকে সুস্থ করা সম্ভব। তবে স্বল্প আয়ের দেশগুলোতে বেশির ভাগ রোগীই ক্যান্সারে আক্রান্ত হওয়ার প্রথম পর্যায়ে চিকিৎসা নিতে আসেন না। ফলে চিকিৎসায় জটিলতা সৃষ্টি হয় এবং ব্যয়বহুল হয়ে পড়ে।

তবে অনেক ক্ষেত্রেই ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব। এক্ষেত্রে জনসচেতনতার কোনো বিকল্প নেই। অনকলোজি ক্লাব (সার্ক ফেডারেশন অব অনকলোজি, বাংলাদেশ চ্যাপ্টার) আয়োজিত দু’দিনব্যাপী কংগ্রেসের পর্দা নামবে আজ। একাধিক সেশনে বিশেষজ্ঞরা তাদের গবেষণাপত্র উপস্থাপন করবেন।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:৫৩
    সূর্যোদয়ভোর ০৬:১৪
    যোহরদুপুর ১১:৪৩
    আছরবিকাল ১৫:৩৭
    মাগরিবসন্ধ্যা ১৭:১২
    এশা রাত ১৮:৪২
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!