বুধবার, ১৯ জুন ২০১৯, ০৭:২২ পূর্বাহ্ন

এসএসসি পাসেই বিমানবাহিনীতে চাকরি

যারা দেশের সেবায় নিয়োজিত হয়ে দেশের সার্বভৌমত্ব রক্ষা করতে চান, তাদের জন্য সুযোগ নিয়ে এসেছে বাংলাদেশ বিমানবাহিনী। ‘বাংলার আকাশ রাখিব মুক্ত’- এই স্লোগান নিয়ে দেশ রক্ষায় কাজ করে যাচ্ছে বাংলাদেশ বিমানবাহিনী। আকাশে উড়ে বেড়ানো, রোমাঞ্চকর জীবন, সম্মান, দেশসেবা, আর্থিক সচ্ছলতা, দেশের সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি সচ্ছল জীবন ও আকর্ষণীয় সুযোগ-সুবিধা পেতে পারেন বাংলাদেশ বিমানবাহিনীতে যোগ দিয়ে। বিমানবাহিনীতে বিমান সেনা পদে নিয়োগের জন্য বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

আবেদনের যোগ্যতা : বিজ্ঞপ্তি অনুযায়ী বাংলাদেশ বিমানবাহিনীতে বিমান সেনা পদে আবেদনের জন্য প্রার্থীকে এসএসসি বা সমমানের পরীক্ষায় নূ্যনতম জিপিএ ৩.৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

আবেদনকারীর বয়স ও শারীরিক যোগ্যতা : আবেদন করতে পারবেন বাংলাদেশি অবিবাহিত পুরুষ প্রার্থী। ৩১ মার্চ ২০১৯ তারিখে বয়স হতে হবে ১৬ থেকে ২১ বছর। এ ক্ষেত্রে কোন অ্যাফিডেভিট গ্রহণযোগ্য হবে না। প্রার্থীদের উচ্চতা হতে হবে ৫ ফুট ৬ ইঞ্চি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। ওজন বয়স ও উচ্চতা অনুযায়ী এবং চোখের দৃষ্টি ৬/৬ থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া : সরাসরি বা অনলাইন উভয় পদ্ধতিতেই আবেদন করা যাবে। সরাসরি আবেদনের জন্য আবেদনকারীকে সেন্ট্রাল নন-পাবলিক ফান্ড, বিএএফের অনুকূলে ২০০ টাকা মূল্যের মেশিন রিডেবল পে-অর্ডারের বিনিময়ে প্রতি কার্যদিবসে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত সময়ে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। পে-অর্ডার অবশ্যই অগ্রণী, সোনালী, রূপালী, টিবিএল ও জনতা ব্যাংক শাখায় পরিশোধযোগ্য হতে হবে। আবেদনপত্র সংগ্রহ করা যাবে ঢাকার তেজগাঁওয়ের পুরনো বিমানবন্দর এলাকায় অবস্থিত বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র এবং বাংলাদেশ বিমানবাহিনীর সব ঘাঁটি ও ইউনিটসমূহ থেকে। আবেদনপত্র নিজ নিজ জেলার পরীক্ষার কমপক্ষে একদিন আগে সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করে পরীক্ষার দিন সঙ্গে করে নিয়ে আসতে হবে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে www.joinbangladeshairforce.mil.bd ঠিকানায় লগইন করে অঢ়ঢ়ষু ঘড়ি বাটনে ক্লিক করে নির্দেশনা অনুযায়ী আবেদনপত্র পূরণ করতে হবে। আবেদন ফি বাবদ ২০০ টাকা টেলিটক, রকেট ও বিকাশের মাধ্যমে জমা দিতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র : নির্বাচনী পরীক্ষার দিন যথাযথভাবে পূরণকৃত আবেদন ফরম, শিক্ষাগত যোগ্যতার সনদ ও মার্কশিটের কপি, নাগরিকত্ব সনদের সত্যায়িত কপি, ১২ কপি পাসপোর্ট আকারের সত্যায়িত রঙিন ছবি, জন্মনিবন্ধন বা জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি, মুক্তিযোদ্ধার সন্তান, নাতি, আনসার ও গ্রাম প্রতিরক্ষা সদস্য ও ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী সনদ সরকারি নির্দেশনা অনুযায়ী উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষরিত। এ ছাড়া বিজ্ঞাপনে উল্লিখিত প্রয়োজনীয় সব কাগজপত্রসহ বিজ্ঞপ্তিতে উল্লিখিত ভর্তি কেন্দ্রে সকাল ৮টায় উপস্থিত হতে হবে।

বাছাই প্রক্রিয়া : আবেদনকারীদের মধ্য থেকে লিখিত পরীক্ষা (আইকিউ, ইংরেজি), শারীরিক যোগ্যতা পরীক্ষা, ডাক্তারি পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের চূড়ান্তভাবে নিয়োগ দেওয়া হবে। চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্তদের ৩৬ সপ্তাহের প্রাথমিক প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

পরীক্ষা : ১১ ডিসেম্বর থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলের পরীক্ষা বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র, পুরনো বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১৫১৫ ঠিকানায় সকাল ৮টা থেকে শুরু হবে। জেলা অনুযায়ী পরীক্ষার তারিখ ওয়েবসাইটে পাওয়া যাবে। প্রয়োজনীয় কাগজপত্রসহ সকাল ৮টার আগেই কেন্দ্রে উপস্থিত হতে হবে।

নিয়োগ ও সুযোগ-সুবিধা : চূড়ান্তভাবে নির্বাচিত একজন বিমান সেনা নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতন কাঠামো অনুযায়ী বেতন ও ভাতাদি পাবেন। বিনামূল্যে পোশাক, থাকা-খাওয়া ও চিকিৎসা সুবিধার পাশাপাশি পেতে পারেন জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের সুযোগ। এ ছাড়া নিজ সন্তানদের যোগ্যতা অনুযায়ী ক্যাডেট কলেজ, আর্ম ফোর্সেস মেডিকেল কলেজ, এমআইএসটি ও বিমানবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত স্কুল-কলেজে অধ্যয়নের সুযোগ পাবে।

বিস্তারিত জানতে যোগাযোগ করুন :
বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র,
পুরনো বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫
ফোন :(০২) ৫৫০৬০০০০ সম্প্র: ৫৬৯৬,
হেল্পলাইন: ০১৭৬৯৯৯০০১১
ওয়েবসাইট :www.joinbangladeshairforce.mil.bd
ভর্তি পরীক্ষা ১১ ডিসেম্বর থেকে শুরু।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৩:৪১
    সূর্যোদয়ভোর ০৫:১২
    যোহরদুপুর ১২:০০
    আছরবিকাল ১৬:৪০
    মাগরিবসন্ধ্যা ১৮:৪৮
    এশা রাত ২০:১৮
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!