শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ০৬:৫৯ অপরাহ্ন

কলকাতায় সংবর্ধিত হলেন কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ

উত্তর কলকাতা বাংলাভাষা চর্চাকন্দ্রের উদ্যোগে আন্তর্জাতিক সাহিত্য উৎসবে পশ্চিবঙ্গ বাংলা একাদেমির জীবনানন্দ সভাঘরে সম্প্রতি এক বর্ণাঢ্য অনুষ্ঠানে মানপত্র, উপহার ও ‘ভাষাস্মারক-২০১৮’ দিয়ে সংবর্ধিত করা হলো কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দসহ বাংলাদেশের সাতজন সাহিত্যককে।

সংবর্ধিত অন্যান্যরা হলেন কথাশিল্পী নাজিব ওয়াদুদ, কবি ফজলুল হক তুহিন, গল্পকার দেওয়ান মোহাম্মদ শামসুজ্জামান, কবি সোহেল মোহম্মদ ফখরুদ্দীন, ভাস্কর ডি কে দাস এবং বাবুলকান্তি দাস প্রমুখ। দুদেশের সাহিত্য সমন্বয়ের এ ব্যতিক্রমী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভারতের রাষ্ট্রপতি প্রশংসাপত্রপ্রাপ্ত প্রবীন স্বাধীনতা সংগ্রামী কবি পূর্ণেন্দু প্রসাদ ভট্টাচার্য।

কলকাতা ইদানিং নাট্যগোষ্ঠীর সঙ্গীত শাখার শিল্পীদের পরিবেশিত উদ্বোধনী সঙ্গীতের পর স্বাগত ভাষণ প্রদান করেন সংস্থার সভাপতি কবি ও নাট্যকার জয়ন্ত রসিক। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইন্টারন্যাশন্যাল মাদার ল্যাঙ্গুয়েজ অ্যাসোসিয়েশনের সম্পাদক বদরুদ্দোজা হারুন, কলকাতা রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলার বিভাগীয় প্রধান ড. সুরঞ্জন মিদ্দে, মেদিনীপুর ময়না কলেজের অধ্যক্ষ ড. অমরেন্দ্রনাথ বর্ধন, সাহিত্য উৎসব পত্রিকার সম্পাদক ড. বিপ্লব মজুমদার প্রমূখ। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে পরিবেশিত হয় বিভিন্ন কবি-শিল্পীর একগুচ্ছ কবিতা ও গান।
অনুষ্ঠানটি সুচারুরূপে সঞ্চালনা করেন গল্পকার শেখ আব্দুল মান্নান ও চোখ পত্রিকার সম্পাদক কবি মানিক দে।

উল্লেখ্য, ড. মাহফুজুর রহমান আখন্দ একজন লব্ধপ্রতিষ্ঠ ছড়াকার, কবি, গবেষক, গীতিকার-সুরকার, সাহিত্য সমালোচক এবং সাংস্কৃতিক সংগঠক। পেশাগতভাবে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর।

তার বিশটির অধিক গবেষণা প্রবন্ধসহ দুই শতাধিক সাধারণ প্রবন্ধ-নিবন্ধ বিভিন্ন গবেষণা জার্নাল, জাতীয় ও স্থানীয় দৈনিক-সাপ্তাহিক পত্রপত্রিকা এবং অনলাইন ম্যাগাজিনসহ সাহিত্যের ছোট কাগজে ছাপা হয়েছে।

তাঁর উল্লেখযোগ্য একুশটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। ছড়াগ্রন্থ- ধনচে ফুলের নাও, মামদো ভূতের ছাও, স্বপ্নফুলে আগুন, জ্বীন পরী আর ভূতোং, ছড়ামাইট, পদ্মাপাড়ের ছড়া, স্বপ্ন দেখি মানুষ হবার; অনুকাব্য- তোমার চোখে হরিণমায়া, লিমেরিক- গুমর হলো ফাঁস, শিশুতোষ গল্প- জ্বীনের বাড়ি ভূতের হাড়ি, জলজ রাজার দেশে, গানের বই- হৃদয় বাঁশির সুর, গবেষণাগ্রন্থ- রোহিঙ্গা সমস্যা ও বাংলাদেশ, রোহিঙ্গা সমস্যা: বাংলাদেশের দৃষ্টিভংঙ্গী, আরাকানের মুসলমানদের ইতিহাস, সমকালীন বিশ্বে মুসলিম সংখ্যালঘু, দক্ষিণ-পূর্ব এশিয়ার মুসলমানদের ইতিহাস, মতিউর রহমান মল্লিক: জীবন ও সাহিত্য, হিস্টরি অব ইসলাম: প্রফেট মুহাম্মদ স. এন্ড খুলাফায়ি রাশিদীন প্রভৃতি।
তার সম্পাদিত শিল্প-সাহিত্য ও সংস্কৃতির ছোটকাগজ ‘মোহনা’ এবং ‘শব্দকলা’ ব্যাপক পাঠকপ্রিয়তা অর্জন করেছে।

তিনি বাংলা একাডেমী, এশিয়াটিক সোসাইটি অব বাংলাদেশ, বাংলাদেশ ইতিহাস সমিতি, বাংলাদেশ ইতিহাস একাডেমী; বাংলাদেশ ইতিহাস পরিষদ ও পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনের সাথে সম্পৃক্ত।

 


© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!