মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ০৬:১৮ পূর্বাহ্ন

কাজের সুযোগ রেলওয়েতে

রেলপথ মন্ত্রণালয়ের ‘বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের লেভেলক্রসিং গেটগুলোর পুনর্বাসন ও মান উন্নয়ন’ প্রকল্পে গেটকিপার পদে চুক্তিভিত্তিক নিয়োগ পাবেন ১০৩৮ জন। এর অংশ হিসেবে পূর্বাঞ্চলের জন্য চুক্তি ভিত্তিতে প্রকল্প মেয়াদের জন্য ২২১ জন গেটকিপার নিয়োগ দেবে রেলওয়ে।

‘বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের লেভেলক্রসিং গেটগুলোর পুনর্বাসন ও মান উন্নয়ন’ প্রকল্পে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হবে। প্রকল্প মেয়াদে নেওয়া হবে ২২১ জন গেটকিপার। ৩১ জানুয়ারি বাংলাদেশ প্রতিদিন ও ২ ফেব্রুয়ারি কালের কণ্ঠে ছাপা হয়েছে নিয়োগ বিজ্ঞপ্তিটি। এ ছাড়া নিয়োগ বিজ্ঞপ্তি ও নিয়োগসংক্রান্ত যাবতীয় তথ্য বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে (www.railway.gov.bd) পাওয়া যাবে।

যোগ্যতা ও আবেদন

এসএসসি পাস হলেই আবেদন করা যাবে। ২০ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর হতে হবে। তবে মুক্তিযোদ্ধা কোটা, এতিম ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য। আবেদন ফরম, লিখিত ও মৌখিক পরীক্ষার প্রবেশপত্র রেলওয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

আবেদনপত্র আগামী ২০ ফেব্রুয়ারি বিকেল ৫টার মধ্যে ‘চিফ পার্সোনেল অফিসার (পূর্ব), বাংলাদেশ রেলওয়ে, সিআরবি, চট্টগ্রাম’ ঠিকানায় সরাসরি বা ডাকযোগে পৌঁছাতে হবে।

পরীক্ষা পদ্ধতি

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা যায়, সরাসরি মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। আবেদন যাচাই-বাছাইয়ের পর যোগ্যদের ঠিকানায় মৌখিক পরীক্ষার প্রবেশপত্র পাঠানো হবে। ৫০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে। পাস নম্বর ৫০ শতাংশ। মৌখিক পরীক্ষার সময় শিক্ষাগত যোগ্যতার সনদ, জাতীয় পরিচয়পত্র, চারিত্রিক সনদ, কোটাসংশ্লিষ্ট প্রযোজ্য সব সনদের মূলকপি সঙ্গে রাখতে হবে। নিয়োগ পরীক্ষা নেওয়া হবে বাংলাদেশ রেলওয়ের চট্টগ্রাম ও রাজশাহী কেন্দ্রে।

পরীক্ষার প্রস্তুতি

বাংলাদেশ রেলওয়ে (পূর্ব), চট্টগ্রামের আওতাধীন ঢাকার খিলক্ষেত ও বিমানবন্দর লেভেলক্রসিংয়ে গেটকিপার পদে কর্মরতদের সঙ্গে কথা বলে জানা যায়, মৌখিক পরীক্ষায় প্রার্থীর নিজের সম্পর্কে ও এলাকা সম্পর্কে সাধারণত প্রশ্ন করা হয়। এর পাশাপাশি সাধারণ জ্ঞান সম্পর্কেও প্রশ্ন করা হয়ে থাকে। দেখা হয় শারীরিক যোগ্যতা।

দায়িত্ব পালনের বিষয়ে জানতে চাওয়া হতে পারে। দেখা হতে পারে সচেতনতা, সতর্কতা, নিয়মানুবর্তিতা।

মৌখিক পরীক্ষায় ভালো করার জন্য বেসিক নলেজ থাকতে হবে। প্রাথমিক পর্যায়ের পাঠ্য বই এবং সাম্প্রতিক বিষয়ে আপডেট থাকতে হবে। নিজেকে গুছিয়ে উপস্থাপন করতে পারলে চাকরি মিলতে পারে।

বেতন-ভাতা

এ প্রকল্পে গেটকিপার পদে নিয়োগপ্রাপ্তরা ৩০ জুন ২০১৯ পর্যন্ত চাকরি করতে পারবেন। প্রকল্পের মেয়াদ বাড়ালে বাড়তে পারে চাকরির মেয়াদও। এ পদে নিয়োগপ্রাপ্তদের ২০১৫ জাতীয় বেতন স্কেলের গ্রেড-২০ অনুসারে পূর্বাঞ্চল রেলওয়ের আওতাধীন ঢাকা মেট্রোপলিটন এলাকার জন্য ১৫,৫৫০ টাকা মাসিক বেতন দেওয়া হবে। চট্টগ্রাম, সিলেট, নারায়ণগঞ্জ, গাজীপুর সিটি করপোরেশন এলাকার জন্য ১৪,৯৫০ টাকা এবং অন্যান্য স্থানের জন্য ১৪,৪৫০ টাকা হারে মাসিক বেতন পাবেন।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:১০
    সূর্যোদয়ভোর ০৫:৩১
    যোহরদুপুর ১১:৫৭
    আছরবিকাল ১৬:৩১
    মাগরিবসন্ধ্যা ১৮:২৩
    এশা রাত ১৯:৫৩
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!