রবিবার, ২৫ অগাস্ট ২০১৯, ০৩:২২ অপরাহ্ন

কাশীনাথপুরে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, তদন্ত কমিটি গঠন

ছবি : প্রতিকী

ছবি : প্রতিকী

ছবি : প্রতিকী

সাঁথিয়া প্রতিনিধি : পাবনা জেলার সাঁথিয়া উপজেলার কাশীনাথপুরে ‘মা জেনারেল হাসপাতাল (প্রা:)’র ভুল চিকিৎসায় ইসমত আরা (৪০) নামের এক প্রসূতির মৃত্যুর ঘটনায় তিন সদস্যর তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আজ মঙ্গলবার (০৮ নভেম্বর) পাবনা ডেপুটি সিভিল সার্জন ডা. কেএম আবু জাফরকে প্রধান এবং দুইজন মেডিকেল অফিসারকে সদস্য করে এই তদন্ত কমিটি গঠন করেন পাবনার সিভিল সার্জন ডা. মো: তাহাজ্জেল হোসেন।

এদিকে পাবনার সিভিল সার্জন ডা. মো: তাহাজ্জেল হোসেন মঙ্গলবার বিকেলে ঐ ক্লিনিক সরেজমিনে পরির্দশন করে সংবাদ মাধ্যমকে জানান, মাহমুদা খাতুন নামের যে চিকিৎসক সিজারিয়ান অপারেশন করেছেন তিনি গাইনি বিশেষজ্ঞ নন।

আর ডা. নাজমূল হক নামের যিনি অজ্ঞান করেছেন তিনিও অ্যানেসথেসিয়া বিশেষজ্ঞ নন। তাই বিষয়টি তদন্ত পুর্বক তিন দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিবেদন জমা না হওয়া পর্যন্ত ঐ ক্লিনিক বন্ধ রাখার নির্দেশ দেন সিভিল সার্জন।

নিহতের স্বামী আলীম আল রাজী জানান, তার সন্তানসম্ভবা স্ত্রীকে গত রোববার (০৬ নভেম্বর) রাতে কাশিনাথপুরের মা জেনারেল হাসপাতালে ভর্তি করান। এ সময় সেখানে কোন গাইনি চিকিৎসক ছিলেন না।

এ অবস্থায় তিনি তার স্ত্রীকে বগুড়া নিয়ে যেতে চাইলে ক্লিনিক কর্তৃপক্ষ কোন সমস্যা নেই বলে প্রসূতিকে ওটিতে নিয়ে যান। সেখানে থাকা হাতুড়ে ডাক্তার মাহমুদা খাতুন তার সিজার করেন।

তাকে অজ্ঞান করেন নাজমূল হক নামের আরেকজন হাতুরে ডাক্তার। এসময় একটি ছেলে সন্তান জীবিত অবস্থায় ভূমিষ্ঠ হলেও প্রসূতির অবস্থার মারাত্মক অবনতি ঘটে।

অবস্থা বেগতিক দেখে ক্লিনিক কর্তৃপক্ষ তখন রোগীকে পাবনায় নিয়ে যাওয়ার জন্য চাপাচাপি করতে থাকেন। এর কিছুক্ষণের মধ্যেই প্রসূতির মৃত্যু হয়।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, এ ক্লিনিকে প্রসূতি মারা যাওয়া নিয়মিত ঘটনা হয়ে দাড়িয়েছে। এ ক্লিনিকে কোন গাইনি বিশেষজ্ঞ বা বিশেষজ্ঞ চিকিৎসক নেই। কোন প্রশিক্ষিত আয়া বা নার্সও নেই।

নার্স ও ওয়ার্ড বয় দিয়েও সিজার করানো হয়। এছাড়া ক্লিনিকে কোন এনেসথেটিস্টও নেই।

ফলে সিজারের রোগীর প্রায়ই মৃত্যুর ঘটনা ঘটে। এখানে গত মাসে একজনসহ এর আগেও ৭/৮ জন প্রসূতির মৃত্যুর ঘটনা ঘটেছে।

হাসপাতালের পরিচালক জাহাঙ্গীর কবীর রুবেল খান জানান, ‘দুর্ঘটনা ঘটতেই পারে। এটা তেমন কোন বিষয় নয়।

এক মাসের মাথায় এ ক্লিনিকে দ্বিতীয় বারের মত প্রসূতি মারা যাওয়ার ঘটনা ঘটল।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:১৭
    সূর্যোদয়ভোর ০৫:৩৮
    যোহরদুপুর ১২:০১
    আছরবিকাল ১৬:৩৩
    মাগরিবসন্ধ্যা ১৮:২৩
    এশা রাত ১৯:৫৩
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!