মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ০৬:১১ পূর্বাহ্ন

কিভাবে রান্না করবেন ইলিশ পোলাও

মাছে-ভাতে বাঙালি। আর সেই মাছের কথা মনে পড়লেই যে নামটা সবার মনে ভেসে আসে তা হলো ইলিশ। ইলিশ ছাড়া বাঙালি আর সেই বাঙালির বর্ষাকাল পার হয়ে যাবে আর ইলিশ খাওয়া হবে না, তাই কি কখনো হয়।

তাই আজ আমি আপনাদের জন্য নিয়ে এসেছি বর্ষার মুখরোচক ও সুস্বাদু খাবার ইলিশ পোলাও। যার নাম শুনলেই জিভে জল এসে যায়। তাহলে চলুন দেরি না করে শিখে নেয়া যাক জনপ্রিয় মজাদার খাবারের রেসিপিটি।

উপকরণ-

১. ইলিশ মাছ – ১টি (বড়/মাঝারি)

২.পোলাওয়ের চাল – ৪ কাপ

৩.আদা বাটা – দেড় টেবিল চামচ

৪. রসুন বাটা – এক টেবিল চামচ

৫.পেয়াজ বাটা – ২ টেবিল চামচ

৬. কাঁচা মরিচ বাটা – ১ টেবিল চামচ

৭.কাঁচা মরিচ – ৮/১০টি

৮.টক দই -১/২ কাপ

৯.নারিকেল বাটা – ১/২ কাপ

১০.পেঁয়াজ কুচি – ১ কাপ

১১. তেল/ঘি – ৩/৪ কাপ

১২.লবণ – পরিমাণমতো

১৩. পেঁয়াজ বেরেস্তা – পরিবেশনের জন্য

১৪.দারুচিনি, এলাচ,তেজপাতা – ২ টুকরো করে প্রণালী-

প্রথমে চালটাকে ধুয়ে নিতে হবে। এবার ইলিশ মাছগুলো একটা পাত্রে নিয়ে তার মধ্যে আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, কাঁচা মরিচের বাটা, নারিকেল বাটা ও টক দই দিয়ে খুব ভালো করে মাখিয়ে রেখে দিতে হবে ১৫ মিনিটের জন্য। আবার একটা পাত্র চুলায় বসিয়ে তার মধ্যে পরিমাণমতো তেল দিয়ে দেব।

তেল হালকা গরম হয়ে আসলে এর ভেতরে দিতে হবে পেঁয়াজ কুচি আর কয়েকটা কাঁচা মরিচ। এগুলোতে একটু বাদামি রং আসলে মাখানো ইলিশ মাছগুলো ঢেলে সামান্য পানি দিয়ে ভালো করে নেড়ে রান্না করতে হবে। এর ভেতরে দেব পরিমাণমতো লবণ। খুব সাবধানে নাড়তে হবে কারণ ইলিশ মাছ খুব নরম একটুতেই ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে।

এবার পোলাওয়ের পালা। আমি চিনি গুঁড়া চাল নিয়েছি আপনারা চাইলে বাসমতি চাল ও নিতে পারেন। একটা পাত্রে তেল দিয়ে তার মধ্যে প্রথমে গোটা গরম মসলাগুলো দিয়ে একটু নেড়ে নিতে হবে।

এবার এর মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে নেড়ে ,আদা বাটা, পেঁয়াজ বাটা, কাঁচা মরিচ আর নারিকেল বাটা দিয়ে খুব ভালো করে নেড়ে নিতে হবে এবং এরপর এর ভেতরে দেব ৭ কাপ পানি এবং এর ভেতরে দেব পরিমাণমতো লবণ।

পানিটা বলক আসলে তার মধ্যে আমরা দিয়ে দেব চাল এবং খুব ভালো করে নেড়ে আবার বলক না আসা পর্যন্ত অপেক্ষা করব। বলক আসলে ভালো করে নেড়ে দমে রেখে দেব ২০ মিনিটের জন্য।

২০ মিনিট পর ঢাকনা খুলে দেখতে হবে। তৈরি হয়ে গেল আমাদের ঝরঝরে পোলাও। এবার আসল কাজটা বাকি। জি ইলিশ মাছ দেয়া। খুব সাবধানে মাছগুলো পোলাওয়ের ওপরে বসিয়ে দিয়ে আবার ১৫ মিনিট এর জন্য দমে রেখে দেব।

১৫ মিনিটে পর তৈরি হয়ে যাবে সুস্বাদু ইলিশ পোলাও এবার গরম গরম পরিবেশন করুন ইলিশ পোলাও। ওপরে একটু পেঁয়াজ বেরেস্তা দিতে ভুলবেন না কিন্তু।

লেখক- এলিজা কেয়া, প্রশিক্ষণপ্রাপ্ত জাতীয় মহিলা সংস্থা, নিউটন হোটেল স্কুল ও প্রাক্তন ট্রেইনার, অ্যাডমিন -লিপি’স ইউফোরিয়া

 


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:১০
    সূর্যোদয়ভোর ০৫:৩১
    যোহরদুপুর ১১:৫৭
    আছরবিকাল ১৬:৩১
    মাগরিবসন্ধ্যা ১৮:২৩
    এশা রাত ১৯:৫৩
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!