বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০১৯, ১১:৫৫ অপরাহ্ন

কে এই সাদমান?

দুই ম্যাচ টেস্ট সিরিজে ১-০তে এগিয়ে বাংলাদেশ। চট্টগ্রামে দাপুটে জয়ের পর এখন সিরিজ জয় লক্ষ্য টাইগারদের। এ টার্গেটে শুক্রবার ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে খেলতে নামবে তারা। এ টেস্টে অভিষেক হতে পারে সাদমান ইসলামের।

ইতিমধ্যে মিরপুর টেস্টের জন্য ১৩ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। সেই স্কোয়াডে নেই ইমরুল কায়েস। তাই ধরেই নেয়া যায়, অভিষেক হচ্ছে সাদমানের। সৌম্য সরকারের সঙ্গে ইনিংসের গোড়াপত্তন করবেন তিনিই।

কিন্তু কে এই সাদমান? তার সম্পর্কে জানতে হলে আমাদের পেছনের গল্পে ফিরে যেতে হবে। পুরো নাম সাদমান ইসলাম অনিক। ব্যাটিংয়ের ধরণ-বাঁহাতি ওপেনার। প্রথমবারের মতো লাইমলাইটে আসেন ২০১৪ সালে। পাকিস্তানের ইমাম-উল-হক, দক্ষিণ আফ্রিকার অ্যাডাম মারক্রাম, ইংল্যান্ডের বেন ডাকেটদের টেক্কা দিয়ে সেবার অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে ব্যাট হাতে ৬ ইনিংসে করেন ৪০৬ রান। ১০১.৫০ গড়ে এ রান করার পথে হাঁকান ১টি শতক ও ২টি অর্ধশতক। সর্বোচ্চ রানের ইনিংস ছিল ১২৬*।

এরপর কেবল আলোই ছড়িয়েছেন সাদমান। ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফরমার তিনি। এখন পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেটে ৪২ ম্যাচে ৬৭ ইনিংসে প্রায় ৪৭ গড়ে ৩ হাজার ২৩ রান করেছেন বাঁহাতি ব্যাটার। এ রান সংগ্রহের পথে হাঁকিয়েছেন ১৬ হাফসেঞ্চুরি ও ৭ সেঞ্চুরি। সর্বোচ্চ রানের ইনিংস ১৮৯।

সদ্য সমাপ্ত জাতীয় ক্রিকেট লিগে ১০ ইনিংসে ২ সেঞ্চুরি ও ৩ হাফসেঞ্চুরিতে ৬৪৮ রান করেছেন সাদমান। রান সংগ্রহে সবার ওপরে তিনি। এর বদৌলতেই ডাক পেয়েছেন এ তরুণ ক্রিকেটার।

সাদমানের আন্তর্জাতিক অভিষেক হতে পারত আরো আগে। তবে তার বাবা শহীদুল ইসলাম তা চাননি। তিনি চেয়েছিলেন ছেলে পরিপক্ক হয়েই মাঠে নামুক। সম্ভবত এখনই সেই সময়।

শহীদুল ইসলাম বাংলাদেশের ক্রিকেট বোর্ডের (বিসিবি) গেম ডেভেলপমেন্টের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার। তার অধীনেই উঠে এসেছেন সাকিব, মুশফিক, মিরাজের মতো ক্রিকেটাররা। সাদমান কী পারবেন তাদের মতো দ্যুতি ছড়াতে?


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:০৮
    সূর্যোদয়ভোর ০৫:২৯
    যোহরদুপুর ১১:৫৬
    আছরবিকাল ১৬:৩১
    মাগরিবসন্ধ্যা ১৮:২৪
    এশা রাত ১৯:৫৪
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!