শুক্রবার, ১৭ অগাস্ট ২০১৮, ০৭:০৫ অপরাহ্ন

ক্যামেরাযুক্ত সানগ্লাস আনল স্ন্যাপচ্যাট

মেসেজিং অ্যাপ স্ন্যাপচ্যাট তাদের প্রথম গেজেটের ঘোষণা দিল। ক্যামেরাযুক্ত এই গেজেট মূলত একটি সানগ্লাস। ১৩০ ডলারের এই গেজেটের নাম দেয়া হয়েছে স্পেক্ট্যাকেলস।

এই সানগ্লাস একটানা ৩০ সেকেন্ড ভিডিও করতে পারে। স্ন্যাপচ্যাটের ঘোষণায় আরো ছিল স্ন্যাপচ্যাট তার নাম বদলে নতুন করে পরিচিত হবে শুধু ‘স্ন্যাপ’ নামে।

স্ন্যাপের স্রষ্টা ২৬ বছর বয়সি ইভান স্পিজেল তাদের প্রতিষ্ঠানের নতুন গ্যাজেট আনার আইডিয়া সম্পর্কে জানান, ‘আমরা আমাদের প্রথম অবকাশে গিয়েছিলাম ক্যালির্ফোনিয়ান ষ্টেট পার্কে। সেখানের বনের ভেতর দিয়ে হাঁটার যে অভিজ্ঞতা, গাছের অপরূপ দৃশ্য দেখার সুযোগ, একেবারেই অভূতপূর্ব। কিন্তু তা ছবি দেখে বোঝা যাবেনা। আসলে অভিজ্ঞতার অভিজ্ঞতা নিতে হলে দরকার ভিন্ন কিছু।’ ‘এবং যখন আমি সেসব ফুটেজ দেখছিলাম, নিজের স্মৃতি মনে পরে গেল নিজের তোলা ফুটেজে।’

এই ক্যামেরা সার্কুলার ফরম্যাটের ভিডিও রেকর্ড করতে সক্ষম যা যেকোনো অ্যাঙ্গেল থেকে দেখা যাবে। মানে আপনি যদি মোবাইলে এই ফুটেজ দেখেন তবে আপনার মোবাইল যে অরিয়েন্টেশনেই থাকুক না কেন, আপনি দেখতে পাবেন। আর সানগ্লাসে যে ব্যাটারি ব্যবহার করা হয়েছে তা পুরো একদিন ব্যাকআপ দিতে সক্ষম। সানগ্লাসের সামনে একটি লাইট আছে যেটা ভিডিও রেকর্ড করার সময় জ্বলবে।

গুগল যে গ্লাস বাজারে এনেছিল তার দাম ধরা হয়েছিল ১৫০০ ডলার। সে তুলনায় এর দাম বেশ কমই ধরা হয়েছে। যদিও অনেকেই মনে করছে এটা মানুষের ব্যক্তিস্বাধীনতা নষ্ট করতে পারে। কারো কারো মতে এই সানগ্লাসটি দেখতে খুব একটা ভালো হয়নি। তবে টেক বাজারের একটি বড় অংশ মনে করছে দামের কারণে এটা গুগলের গ্লাসকে টেক্কা দিতে পারবে। আর স্ন্যাপচ্যাট থেকে স্ন্যাপে রূপান্তরকে অনেকেই ধরে নিচ্ছেন শুধুমাত্র ‘মেসেজিং’ সেবা থেকে বের হওয়ার প্রয়াস।

যার প্রথম প্রয়াসই হচ্ছে এই স্পেক্ট্যাকেলস। তাছাড়া এই সানগ্লাস সূর্যের আলো ছাড়া অর্থাৎ রুমের বাইরে ছাড়া ভিডিও করতে পারেনা। সুতরাং এটা মানুষের ব্যক্তিস্বাধীনতায় খুব বেশি ব্যাঘাত ঘটাতে পারবে না।


© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!