শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ০৪:২২ পূর্বাহ্ন

খাওয়ার পর যে কাজগুলি করা ঠিক নয়

সুস্থ থাকতে প্রতিদিন স্বাস্থ্যকর খাবার খাওয়া সবার জন্য জরুরি। খাওয়ার ব্যাপারে যেমন সাবধান থাকা প্রয়োজন তেমনি খাওয়ার পর পরই আপনি কি করছেন সে ব্যাপারেও সতর্ক হওয়া জরুরি। দৈনন্দিন জীবনে এমন কিছু অভ্যাস বা কাজ আছে যেগুলি খাওয়ার ঠিক পর পরই করা উচিত নয়। যেমন-

১. অনেকে ভারী খাওয়ার পর পরই শুয়ে পড়েন। কিন্তু এটা মোটেও ঠিক নয়। এই অভ্যাস শুধু আপনার হজমের সমস্যাই করবে না, ঘুম থেকে ওঠার পর বমি বমি ভাবও তৈরি করবে। এমন অভ্যাসে কখনও আবার ঘুম ভেঙে যেতে পারে অ্যাসিডিটির সমস্যা নিয়ে।

২. নিয়মিত ব্রাশ করা দাঁতের জন্য যেমন উপকারী, তেমনি নিঃশ্বাসের সুস্থতার জন্যও ভাল। তবে খাওয়ার ঠিক পর পরই ব্রাশ করা ঠিক নয়। বিশেষ করে অ্যাসিডিটিযুক্ত খাবার এবং পানীয় পানের পর ব্রাশ করা একবারেই অনুচিত কাজ। কারণ এতে দাঁতের এনামেলের ক্ষতি হতে পারে। বিশেষজ্ঞদের মতে, খাওয়ার অন্তত আধঘণ্টা বা ৬০ মিনিট পরে ব্রাশ করা উচিত।

৩. খাওয়ার পর রক্তপ্রবাহের মাধ্যমে হজমপ্রক্রিয়া শুরু হয়।এ কারণে খাওয়ার ঠিক পর পরই গোসল করলে হজমপ্রক্রিয়ায় সমস্যা হয়। খাওয়ার পর গোসলের জন্য কয়েক ঘণ্টা অপেক্ষা করা উচিত।

৪. অনেকেই খাওয়ার পর পরই চা বা কফি খেতে পছন্দ করেন। তবে বিশেষজ্ঞরা বলছেন, চায়ে থাকা ট্যানিক অ্যাসিড আয়রন শোষনে সমস্যা করে। এ কারণে খাওয়ার পর পর গরম পানীয় খেতে চাইলে হারবাল চা খেতে পারেন।

৫. ফল খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল। তবে ভারী খাওয়ার পর পরই ফল খেলে পেটে ব্যথা কিংবা গ্যাস হতে পারে।

৬. অনেকে খাবার খাওয়ার পর পরই ধূমপান করেন। ধূমপান এমনিতেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তবে খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে এটা খেলে শরীরের আরও ক্ষতি হয়।

৭. নিয়মিত ব্যায়াম করা অবশ্যই স্বাস্থ্যের জন্য ভাল। তবে খাবার খাওয়ার পর পর ব্যায়াম করলে তা হজমপ্রক্রিয়ায় সমস্যা তৈরি করে। এ কারণে খাবার খাওয়ার আগে অথবা খাওয়ার অন্তত ২ ঘণ্টা পরে ব্যায়াম করা উচিত। সূত্র : হেলদিবিল্ডার্জড


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:১৪
    সূর্যোদয়ভোর ০৫:৩৪
    যোহরদুপুর ১১:৫৮
    আছরবিকাল ১৬:৩১
    মাগরিবসন্ধ্যা ১৮:২১
    এশা রাত ১৯:৫১
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!