শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯, ১১:১৩ পূর্বাহ্ন

ঘরেই রাধুন কাচ্চি বিরিয়ানি

কাচ্চি বিরিয়ানি পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া দায়। তাই ছুটির দিনে প্রিয়জনের জন্য ঘরেই রান্না করুন কাচ্চি বিরিয়ানি। এছাড়া অতিথি আপ্যায়নে কাচ্চি বিরিয়ানির জুড়ি নেই।

আসুন জেনে নেই কীভাবে রান্না করবেন সুস্বাদু কাচ্চি বিরিয়ানি।

রান্না করতে যা যা লাগবে

খাসির মাংস ১ কেজি, আদা পেস্ট ১ চা চামচ, রসুন পেস্ট ১ চা চামচ, মরিচের গুঁড়া ৩-৪ চা চামচ, এলাচি ও দারুচিনি ২-৩টি, জিরা গুঁড়া ৩ চা চামচ, লবঙ্গ ও জয়ত্রী আধা চা চামচ, জয়ফল গুঁড়া ১/৮ চা চামচ, আস্ত জিরা ১-২টি, টক দই ২ টেবিল চামচ, ঘি ৩/৪ চা চামচ, গোল আলু ৫টি, অরেঞ্জ খাবার কালার, পেঁয়াজ কুচি ১/২ চামচ, বাসমতি চাল ৪ কাপ, পানি ৬ কাপ, গুঁড়া দুধ ২ চামচ, তরল দুধ ২ চামচ, জাফরান ১০-১২টি, আলু বোখারা ও লবণ পরিমাণমতো।

যেভাবে রান্না করবেন

মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। পিতলের হাঁড়িতে মাংসের সঙ্গে আদা-রসুন বাটা, লবণ, চিনি, টক দই, দারুচিনি, এলাচ, লবঙ্গ দিয়ে মাখিয়ে আধা ঘণ্টা রেখে দিন। এবার গরম মসলার গুঁড়া, অর্ধেক ঘি ও জাফরান দিয়ে ভালোভাবে মাংস মেখে ১০ মিনিট রাখুন। এবার দুই কাপ তরল দুধ মাংসের ওপর ঢেলে দিন। আলু সামান্য লবণ মাখিয়ে তেলে ভেজে মাংসের ওপর দিন। চাল ধুয়ে অল্প সিদ্ধ করে মাংসের ওপর দিন।

বাকি অর্ধেক ঘি, পেঁয়াজের বেরেস্তা, কিশমিশ, আলু বোখারা, বাদাম, গোলাপজল ছড়িয়ে দিয়ে অল্প আঁচে এক ঘণ্টার মতো চুলোয় রাখুন। চুলোয় উঠানোর আগে আটা গুলিয়ে হাঁড়ির মুখ বন্ধ করে দিন। এক ঘণ্টা পর আঁচ আরও কমিয়ে রাখুন। খড়ির চুলোয় রান্না করতে পারলে ভালো। গ্যাসের চুলোর ক্ষেত্রে তাওয়ার ওপর হাঁড়ি বসিয়ে অল্প আঁচে রাখুন। এবার চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:১৬
    সূর্যোদয়ভোর ০৫:৩৭
    যোহরদুপুর ১২:০১
    আছরবিকাল ১৬:৩৫
    মাগরিবসন্ধ্যা ১৮:২৫
    এশা রাত ১৯:৫৫
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!