রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ০৫:০২ অপরাহ্ন

চাটমোহরে বিভিন্ন নদী ও বিলে অবৈধ সোঁতি বাঁধ স্থাপণ

chatmohar-pabna-newspabna-zahangir-alam-chatmohar-pabna-newspabnaচাটমোহর প্রতিনিধি : চলনবিলের নদী ও বিল গুলোতে বর্ষা মৌসুম আসলেই অবৈধ সোঁতি বাধ স্থাপণের অপতৎপরতা বেড়ে যায়। এক শ্রেণীর অসাধু মৎস্য খোকো ও দলীয় নেতাদের ছত্রছায়ায় স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে এই যজ্ঞ চালানো হয়।

এখন পর্যন্ত চাটমোহর উপজেলার প্রায় ৩০টি স্থানে অবৈধ সোঁতি বাঁধ স্থাপন করা হয়েছে।

সম্প্রতি উপজেলা প্রশাসন চিকনাই নদীর কয়েকটি পয়েন্ট, হান্ডিয়াল, ছাইকোলা ও নিমাইচড়া ইউনিয়নের চলনবিল, কাটাগাং ও গুমানী নদীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে অবৈধভাবে স্থাপিত ১৩টি সোঁতি বাঁধ অপসারণ করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বেগম শেহেলী লায়লার নেতৃত্বে সোঁতি বাঁধ অপসারণের অভিযান পরিচালিত হয়।

সোঁতি বাঁধ উচ্ছেদের পরপরই আবারো তা স্থাপণের কাজ শুরু হয়েছে বলে এলাকাবাসী জানিয়েছেন। তারা বলছেন, এগুলো প্রশাসনের লোক দেখানো আইওয়াশ মাত্র। অবশ্য প্রশাসন বলছেন, পূণরায় সোঁতি বাধ স্থাপন করা হলে আবারো অভিযান পরিচালনা করা হবে।

চিকনাই, গুমানী নদীর ছাওয়ালদহ ব্রীজ সংলগ্ন, বওসা থেকে হান্ডিয়ালের কাটা নদী, নলডাঙ্গা, স্থল, পাকপাড়া, ডেফলচড়া, করকোলা, মির্জাপুর, চিনাভাতকুর, বিল পর্যন্ত ৩০টি অবৈধ সোঁতি বাঁধ স্থাপন করা হয়েছে।

প্রতি বছরই স্থানীয় প্রশাসন ও মৎস্য দপ্তরের সাথে আঁতাত করে প্রভাবশালী ব্যক্তিরা অবৈধ সোঁতি বাঁধ স্থাপন করে লাখ লাখ টাকার মাছ নিধন করছেন।

জাল দিয়ে ছেঁকে মাছ তোলা হয়। এ নিয়ে প্রভাবশালী ব্যক্তি ও সুফলভোগীদের মধ্যে বিরোধ সৃষ্টি হচ্ছে। বাঁধ স্থাপনের ফলে নৌ-চলাচল যেমন ব্যাহত হচ্ছে, তেমনি রবি মৌসুমে জমি আবাদ নিয়ে সংশয় প্রকাশ করেছেন কৃষককূল।

উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, বিভিন্ন নদী ও বিলে স্থাপিত অবৈধ সোঁতি বাঁধ অপসারণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শেহেলী লায়লা জানান, ইতিপূর্বে অভিযান চালিয়ে সোঁতি বাঁধ অপসারণ করা হয়েছে। যদি ফের স্থাপন করে, তাহলে আবার অভিযান চালানো হবে।

অবৈধ সুঁতি বাঁধ স্থাপন বন্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার জন্য প্রশাসনের প্রতি আহবান জানিয়েছেন এলাকাবাসী ও মৎস্যজীবীরা।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৫:০৬
    সূর্যোদয়ভোর ০৬:২৮
    যোহরদুপুর ১১:৫০
    আছরবিকাল ১৫:৩৬
    মাগরিবসন্ধ্যা ১৭:১২
    এশা রাত ১৮:৪২
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!