শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯, ০২:১৯ অপরাহ্ন

জনসংযোগ কর্মকর্তা হতে চাইলে

পাবলিক রিলেশন অফিসার। জনসংযোগ কর্মকর্তা কিংবা পাবলিক রিলেশনে চাকরি। বেশ কয়েক বছর ধরে শোনা যাচ্ছে ক্যারিয়ারে এমন একই পেশার নাম এবং এখনকার তরুণ প্রজন্ম এ পেশায় খুব আগ্রহী হয়ে উঠেছে। আমাদের পণ্যের সংখ্যা বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে নির্মাতা প্রতিষ্ঠানও। এর সঙ্গে যুক্ত হয়েছে প্রচার-প্রচারণাও। সরকারি প্রতিষ্ঠানগুলোয় আগে জনসংযোগ কর্মকর্তা ছিল, এখনও আছে। বর্তমানে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান-দাতা সংস্থায়ও তৈরি হয়েছে জনসংযোগ কর্মকর্তা পদটি। তো নিজেকে নতুন এই পেশায় যারা দেখতে চান, ভবিষ্যতে এই পেশার চ্যালেঞ্জ যারা নিতে চান নিজেকে সেভাবে গড়ে নিতে হবে এখন থেকেই।

এই পেশায় যারা নিজেকে দেখতে চান তাদের জন্য বেশকিছু পরামর্শ দিয়েছেন এমজি আজম চৌধুরী। আজম ‘মাস্টহেড’ পিআরের টিম লিডার। তিনি জানান, যদি কেউ নিজেকে পাবলিক রিলেশনে দেখতে চান, ক্যারিয়ারে ভালো করতে চান, তবে তার পরিস্কার ধারণা থাকতে হবে পাবলিক রিলেশন নিয়ে। জানতে হবে গণমাধ্যম নিয়ে। আর সামাজিক যে মাধ্যমগুলো আমাদের আছে তা নিয়ে ধারণা থাকতে হবে। একই সঙ্গে যে প্রতিষ্ঠান বা ব্যক্তির জন্য তিনি কাজ করবেন তাদের লক্ষ্যগুলো সম্পর্কে সঠিক ধারণা থাকতে হবে। পাবলিক রিলেশনের গুরুত্ব আমাদের দেশে খুব বেশিদিন ধরে শুরু হয়নি। এটা ইদানীংকালের ধারণা। তবে আমাদের অনেকের হয়তো জানা নেই নানা বহুজাতিক প্রতিষ্ঠান, আন্তর্জাতিক অনেক প্রতিষ্ঠান এবং উল্লিখিত বেশ কয়েকটি জাতীয় প্রতিষ্ঠানে এর গুরুত্ব ছিল অনেক আগে থেকেই। টপ ম্যানেজমেন্টের সঙ্গে পাবলিক রিলেশন কাজ করে। প্রতিষ্ঠানগুলো এখন বুঝতে পারছে ভোক্তা বা গ্রাহকদের এই বাজারে তাদের সেবা এবং পণ্যের পরিচিতি তুলে ধরতে জনসংযোগের জুড়ি নেই। পণ্য বা সেবাটি গ্রাহকের কাছে পরিচিত এবং জনপ্রিয় করে তুলতে পিআরের বিকল্প নেই। জনসংযোগের কাজ যদি আমরা খুব খতিয়ে দেখি তাহলে দেখব একটি সংস্থার সব সংবাদ গণমাধ্যম বা সামাজিক মাধ্যম হয়ে মানুষের কাছে পৌঁছে দেওয়া। পণ্য সম্পর্কে মানুষের এই ধ্যান-ধারণা ইতিবাচক করার কাজটি কিন্তু দিন দিন গুরুত্ব পাচ্ছে।

এই পেশায় নিজেকে সফল দেখতে এবং নিজেকে এই পেশায় সম্পৃক্ত করতে একজন প্রার্থীর দরকার বেশকিছু যোগ্যতা।

প্রথম যে দক্ষতাটি দেখা হবে তা হলো যোগাযোগের দক্ষতা। পাবলিক রিলেশনে ক্যারিয়ার গড়তে চাইলে যোগাযোগে নিজেকে অবশ্যই দক্ষ করে তুলতে হবে আপনাকে। সবার সঙ্গে সুসম্পর্ক রক্ষা করা এবং যোগাযোগ সুন্দররূপে রাখাই জনসংযোগ কর্মকর্তার কাজ। অনেকে হয়তো ভাবছেন, যোগাযোগে দক্ষতা মানে আরও বেশি সুন্দর করে কথা বলা। বাংলা এবং ইংরেজিতে আরও বেশি দক্ষ হওয়া। বিষয়টি তো আসলে তা নয়। কথা বলা, চিঠি আদান-প্রদানের চেয়ে কিছু কিছু বিষয়ে আপনি বোঝাতে-জানাতে দক্ষ। সে বিষয়টিকেই বোঝানো হয়েছে। একজন পাবলিক রিলেশন অফিসারকে মানুষের অগ্রাধিকারমূলক কাজের মূল্যায়ন আগে করতে হবে।

জনসংযোগ কর্মকর্তাকে বর্তমানে চলমান বিষয়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে এবং নতুন নতুন বাজার সম্পর্কে সঠিক ধারণা রাখতে হবে। সেই সঙ্গে থাকতে হবে লেখার দক্ষতা। পিআর হিসেবে বিভিন্ন রকমের লেখা লিখতে হবে। সেটা এমন হতে পারে যে, আপনি আপনার ক্লায়েন্টের জন্য চিঠি লিখছেন কিংবা ম্যাগাজিন প্রকাশের লেখা নয়তো কোম্পানির বিজ্ঞাপন। সবচেয়ে বড় কথা হলো, আপনাকে লিখতে-জানতে হবে সুন্দর করে।


© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!