সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৫:৪৩ অপরাহ্ন

ডায়াবেটিস নিয়ন্ত্রণে পেঁপে যেভাবে কাজ করে

গোটা বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। এটি এমন একটি রোগ যা নিয়ন্ত্রণে না থাকলে শরীরের অন্যান্য অঙ্গও ক্ষতিগ্রস্ত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ২০৩০ সাল নাগাদ বিশ্বের সপ্তম মরণ রোগে পরিণত হবে ডায়াবেটিস। একারণে চিকিৎসকরা ওষুধ ও সঠিক খাদ্যতালিকার মাধ্যমে রক্তে শর্করা নিয়ন্ত্রণের পরামর্শ দেন।

ডায়াবেটিস রোগীদের জন্য পেঁপে দারুন উপকারী একটি ফল। এতে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্টস যেমন-বেটা ক্যারোটিন, ভিটামিন সি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

ভারতীয় উপহাদেশের নানা প্রান্তে পেঁপের ফুল ডায়াবেটিস রোধের জন্য ব্যবহার করা হয়। গবেষণায় দেখা গেছে, এই ফলে উপস্থিত প্রাকৃতিক অ্যান্টি অক্সিডেন্টস ডায়াবেটিসের জন্য উপকারী। ডায়াবেটিস থাকলে হৃদরোগ এবং স্নায়ুর রোগ হওয়ার আশঙ্কা থাকে। পেঁপে কোষের ক্ষতি হওয়া আটকায়। এতে থাকা ফাইবার রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

খাবারে ফাইবার থকলে তা ভাঙতে ও হজম হতে অনেকটা সময় লাগে। ফলে গ্লুকোজ দ্রুত বেরিয়ে যেতে পারে না। সেক্ষেত্রে পেঁপে বেশ উপকারী।

পাকা পেঁপে যদিও খেতে মিষ্টি তারপরও এতে খুব কম পরিমাণে প্রাকৃতিক চিনি থাকে। এই ফলে গ্লুকোজ লেভেল খুবই কম থাকে যা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই কার্যকরী। এটা হজম করাও বেশ সহজ ডায়াবেটিস রোগীদের জন্য। সূত্র : এনডিটিভি, স্টাইলক্রেজ


বিজয় নিশান উড়ছে ঐ…

© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!