বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯, ০৪:৪১ অপরাহ্ন

ডোমারে প্রাচীন বুদ্ধমূর্তি উদ্ধার, ইউপি চেয়ারম্যান আটক

নীলফামারীর ডোমারে প্রাচীনকালের বুদ্ধমূর্তি উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় রোববার বিকালে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে আটক করেছে ডোমার থানা পুলিশ।

এ বিষয়ে রোববার বেলা ১১টায় ডোমার থানায় প্রেসব্রিফিংয়ে জানানো হয়, ৫ জানুয়ারি উপজেলার সোনারায় ইউনিয়নে মৎস্য অধিদফতর, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রনালয়ের অধীনে জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় চোমুয়ার বিল পূনর্খনন প্রকল্পের উদ্বোধন করেন জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিন।

খননকালে শুক্রবার দুপুরে সেখান থেকে একটি প্রাচীনকালের বুদ্ধমূর্তি পায় এলাকার শিশুরা। সোনারায় ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদের ছেলে ফরহাদ হোসেন কৌশলে মূর্তিটি হাতিয়ে নিয়ে চলে যায়।

ঘটনাটি এলাকায় জানাজানি হলে চেয়ারম্যান ও তার পুত্র ফরহাদ হোসেন আসল মূর্তিটি লুকিয়ে রেখে গত শনিবার পুরাতন ইট ও কাঠের টুকরা থানায় জমা দেয়। স্থানীয় সাংবাদিকরা ঘটনাস্থলে গিয়ে মুর্তিটি পাওয়ার সত্যতা পেলে প্রশাসনকে জানায়।

ডোমার থানা পুলিশ সরেজমিনে তদন্ত করে জানতে পারে আসল মূর্তিটি তারা আত্মসাতের চেষ্টা করছে। শনিবার গভীর রাতে সিনিয়র সহকারী পুলিশ সুপার (সার্কেল) জয়ব্রত পালের নেতৃত্বে ওসি মোকছেদ আলী চেয়ারম্যান আবুল কালাম আজাদের বাড়িতে অভিযান চালিয়ে মূর্তিটি উদ্ধার করে। মূর্তিটির ওজন ৭৫০ গ্রাম, দৈর্ঘ্য সাড়ে ছয় ইঞ্চি, প্রস্থ আড়াই ইঞ্চি।

সিনিয়র সহকারী পুলিশ সুপার জয়ব্রত পাল বলেন, মূর্তিটি ফেরত দিতে চেয়ারম্যান ও তার ছেলে ফরহাদ গড়িমসি করে এবং আত্মসাতের চেষ্টা চালায়। স্থানীয় সাংবাদিক ও এলাকাবাসীর সহযোগিতায় আমরা তা উদ্ধার করতে পেরেছি। মূর্তিটি প্রাচীনকালের এবং কষ্টিপাথরের হতে পারে বলে ধারণা করেন তিনি।

ডোমার থানার অফিসার ওসি আলী বেপারী বলেন, মূর্তিটি আত্মসাতের চেষ্টার অপরাধে চেয়ারম্যান ও তার পুত্র ফরহাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

তিনি বিকালে মোবাইল ফোনে জানান, সংশ্লিষ্ট সোনারায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।

ওসি বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সিমা হক তাদের জানান, মূর্তিটি ১১ শতাব্দীর হতে পারে।


© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!