শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ০৬:৪৬ অপরাহ্ন

নতুন কোড ০১৩ সিরিজ অনুমোদন পেল গ্রামীণফোন

গত কয়েক বছর ধরে চাওয়ার পর অবশেষে ‘০১৩’ নম্বর সিরিজটি পেতে যাচ্ছে গ্রামীণফোন। তবে অনুমোদন পেলেও এই সিরিজের সিম বিক্রির সীমা বেঁধে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন।

কমিশন বলেছে, এই সিরিজের মাত্র ২০ লাখ নম্বর বিক্রি করতে পারবে প্রতিষ্ঠানটি। অন্যদিকে বাংলালিংকের জন্য নিয়ন্ত্রণ কমিশন ‘০১৪’ নম্বর সিরিজ বরাদ্দ দেয়ার বিষয়ে প্রাথমিক পদক্ষেপ নিয়েছে।

পরবর্তী কমিশন বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানা গেছে। গত রোববার বিটিআরসি একটি কমিশন বৈঠকে অপারেটর দুটিকে আরও একটি করে নম্বর সিরিজ দেয়ার সিদ্ধান্ত হয়।

বর্তমানে তারা ০১৭ এবং ০১৯ ব্যবহার করছে। গত অন্তত তিন বছর ধরে জিপি তাদের দশ কোটির কোটা পূরণ হওয়ার কথা বলে আরও একটি নম্বর সিরিজ বরাদ্দ করার দাবি করে আসছিল।

তাদের দাবি ছিল ০১৩। কিন্তু ২০১৬ সালে প্রথমে এ বিষয়ে দাবি তোলা বাংলালিংক চাইছিল ০১০ সিরিজটি। এর আগে ০১৪ নম্বর সিরিজটি মেসার্স বিবিটিটি নামের একটি কোম্পানির জন্য বরাদ্দ দেয়া ছিল।

২০১৬ সালের এক কমিশন বৈঠকে ওই সিরিজটি বাতিল হওয়ার পর তা খালি হয়।

এ মাসেরই শুরুতে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উপস্থিতিতে এক বৈঠকে বিষয়টি উত্থাপিত হলে তিনি দুই অপারেটরকে নতুন একটি করে নম্বর সিরিজ বরাদ্দ করার সিদ্ধান্ত দেন।

এর আগে একবার ২০১৬ সালের অক্টোবরে জিপি ০১৩ সিরিজটি অনুমোদন পেলেও তা আবার নানা শর্তে আটকে যায়। ওই একই বছর রবি এবং এয়ারটেল একীভূত হওয়ায় রবি দুটি সিরিজ ব্যবহার করে বাড়তি ব্যবসায়িক সুবিধা পেয়ে আসছে।

আর সেই একই সুবিধা অপর দুটি অপারেটরও যাতে পায় তার জন্য দ্রুততার সঙ্গে ০১৩ এবং ০১৪ বরাদ্দ করার সিদ্ধান্ত আসল বলেও জানাচ্ছেন কেউ কেউ। তবে এবারের বরাদ্দের ক্ষেত্রে কী কী শর্ত দেয়া হবে সে বিষয়ে কিছুই জানা যায়নি।

কমিশনের নম্বর প্ল্যানিং অনুসারে বর্তমানে সিটিসেল ব্যবহার করছে ০১১, টেলিটক ০১৫, রবি ০১৬ ও ০১৮, জিপি ০১৭ ও বাংলালিংক ব্যবহার করছে ০১৯। ফলে এখনও ০১০ এবং ০১২ সিরিজ দুটি এখনও খালি রইল। -টেকশহর


© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!