রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ১১:৩১ অপরাহ্ন

‘নাটকের বাজেট ৪ লাখ হলেও ফিল্টার হয়ে আসে পৌনে দুই লাখ’

দেশের টিভি নাটক দিনদিন খারাপের দিকে যাচ্ছে। আর এই সুযোগটাই নিচ্ছেন প্রতিবেশি দেশের টিভিচ্যানেলগুলো। সিরিয়ালের নামে তাদের সংস্কৃতি এ দেশের মানুষের মাঝে প্রবেশ করাচ্ছে। তাই নাটকের মান উন্নত করতে ভালো গল্প ও স্ক্রিপ্ট লেখার কলাকৗশল শেখাতে এগিয়ে এলেন নাট্যকারদের সংগঠন টেলিভিশন নাট্যকার সংঘ।

সংগঠনটি প্রথমবারের মতো তিন মাস মেয়াদী নাটক রচনা বিষয়ক প্রশিক্ষণ কোর্স চালু করেছে।

মঙ্গলবার রাজধানীর মগবাজরে প্রতিষ্ঠানটি এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ আয়োজনের ঘোষণা দেন।

আয়োজিত এ সংবাদ সম্মেলনেই নাটক পাড়ার বর্তমান পরিস্থিতি নিয়ে খোলামেলা আলাপ করেন সংগঠনটির সভাপতি ও নাট্যকার মাসুম রেজা।

এসময় নিজের বক্তব্যে মাসুম রেজা বলেন,নাটকের মান এখন আগের মতো নেই। তবে নাটকের গল্পের মান ও ভালো নাট্যকার তৈরিতেই আমরা এই উদ্যোগ নিয়েছি। এখানে দেশের প্রখ্যাত নাট্যকার, ক্যামেরাম্যান ও অভিনেতারা তাদের অভিজ্ঞতা শেয়ার করবে। এটি একটি দীর্ঘমেয়াদি প্রচেষ্টা আমাদের।

এখন তো নাটকের বাজেট তেমন দেয়া হয়না এমন কথার উত্তরে তিনি বলেন,এখনও নাটকের বাজেট পর্যাপ্ত রয়েছে। আমি সরাসরিই বলবো নাটকের বাজেট এখনও চার লাখ টাকা দেয়া হয়। কিন্তু সেটা ফিল্টার হয়ে আসতে আসতে নির্মাতার হাতে পৌঁছায় মাত্র ১ লাখ আশি হাজার টাকা।

এদিকেও সবার নজর দিতে হবে। আমরা আমাদের সাধ্যের জায়গায় চেষ্টা চালাচ্ছি। আশা করি অন্যরাও তাদের সাধ্যের জায়গা থেকে নাটকের মান উন্নত করতে হাত বাড়াবে।

এছাড়াও এখন এমন এমন আর্টিস্ট নিয়ে কাজ করা হয় যারা অভিনয়ের কিছুই জানেন না। এদের কারণেও নাটকের মান খারাপ হচ্ছে। এক্ষেত্রে তো নির্মাতাদেরও হাত থাকে। এ কথার জবাবে মাসুম রেজা বলেন,হ্যাঁ অনেকে এখন অভিনয়ে আসে। বিভিন্ন প্লাটফর্ম থেকে হুট করে আলোচিত হয়ে আসেন তারা। তারা কিন্তু ঝরেও পড়েন। তাদের নিয়ে যারা কাজ করছেন তাদের কাছে আহবান থাকবে ভালো অভিনয় শেখা আর্টিস্টদের নিয়েই যেন তারা কাজ করেন। কারণ হুট করে অনেক কিছু পাওয়া লোকরা বেশি দিন থাকেনা। এটা আমাদের কাছে অনেক পরীক্ষিত।

এ সময় সংবাদ সম্মলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির সহ-সভাপতি বৃন্দাবন দাস, সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন সুমন ও নাট্যকার তবারক হোসেন ভুঁইয়া।

তিন মাসব্যাপী এই কর্মশালায় প্রথম সেশন শুরু হবে আগামী ২ মার্চ। ক্লাস চলবে সপ্তাহের শুক্রবার (বিকাল ৪টা থেকে রাত ৮টা) এবং শনিবার (বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৭টা) পর্যন্ত। প্রশিক্ষণ দিবেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্রখ্যাত নাট্যকারবৃন্দ। পান্ডুলিপি সংক্রান্ত অভিজ্ঞতা বিনিময় করবেন স্যাটেলাইট চ্যানেলের অনুষ্ঠান প্রধান,নির্মাতা, অভিনেতা-অভিনেত্রী এবং কলাকুশলীগণ। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদেরকে সনদপত্র দেয়া হবে ও সেরা তিনটি চিত্রনাট্য দিয়ে স্বনামধন্য পরিচালকরা নাটক নির্মাণ করবেন।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:৫৩
    সূর্যোদয়ভোর ০৬:১৪
    যোহরদুপুর ১১:৪৩
    আছরবিকাল ১৫:৩৭
    মাগরিবসন্ধ্যা ১৭:১২
    এশা রাত ১৮:৪২
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!