রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ১১:৩০ অপরাহ্ন

নেইমার-কৌতিনহো, এমবাপ্পে-গ্রিজম্যান নজরে থাকবে: মেসি

আর্জেন্টিনা-ইসরায়েলের প্রস্তুতি ম্যাচটি বাতিল হয়েছে। তবে মেসিদের অনুশীলন বাতিল হয়নি। রাশিয়া বিশ্বকাপে প্রস্তুতি ম্যাচ একটি কম খেলেই রওনা দেবে মেসিরা। তার আগে কথা বললেন বিশ্বকাপের তারকা নিয়ে। কথা বললেন সতীর্থ নিয়ে, প্রতিপক্ষ নিয়ে। লিগ নিয়ে কথা বললেন, বিশ্বকাপ নিয়েও উত্তর দিলেন। ‘আনন্দবাজার’ পত্রিকা থেকে তার আলাপের বিশেষ বিশেষ দিকগুলো তুলে ধরা হলো:

প্রশ্ন: চ্যাম্পিয়নস লিগের ব্যর্থতার নিয়ে যদি কিছু বলেন?

মেসি: এইভাবে চলতে পারে না। তিনবার কোয়ার্টার ফাইনালে হেরে বিদায় নিল বার্সেলোনা। এই বাধাটা আমাদের টপকাতেই হবে। আরও একটা বছর চ্যাম্পিয়ন্স লিগ বার্সেলোনার অধরা থেকে যাবে, এটা হতে দেওয়া যায় না। পরের বছর আমাদের চ্যাম্পিয়ন হতেই হবে। রোমার বিপক্ষে চ্যাম্পিয়নস লিগ থেকে হেরে বিদায় নেওয়াটা মেনে নিতে পারিনি।

প্রশ্ন: জ়িদানের রিয়াল ছাড়া নিয়ে কী বলবেন?

মেসি: আমিও অবাক হয়েছি। কেউ ভাবতেই পারেনি ওইভাবে রিয়াল ছেড়ে দেবে জিদান। তার নিশ্চয় ব্যক্তিগত কোন কারণ ছিল। তবে জ়িদান খুব ভাল অবস্থাতেই সরে গেল। রিয়ালের কোচ থাকাকালীন তিনি সবরকম ট্রফি জিতেছেন। জ়িদান সম্পর্কে কোনও খারাপ কথা কেউ বলতে পারবে না।

প্রশ্ন: আপনি কী রোনালদোর ভবিষ্যত রিয়ালেই দেখেন?

মেসি: রিয়ালে রোনালদো ব্যাপারটা? আমি ঠিক বলতে পারছি না সে শেষ পর্যন্ত কী করবে। এটাও বলতে পারব না রোনালদো রিয়ালে থাকবে কি না। ওর ব্যক্তিগত ব্যাপার এটা। আমি এই নিয়ে কোন মন্তব্য করতে পারছি না।

প্রশ্ন: অ্যান্তোনিও গ্রিজম্যানকে কেমন মনে হয় আপনার?

মেসি: গ্রিজম্যান দুর্দান্ত ফুটবলার। আমি এটা সব সময় বলি। গ্রিজম্যান এই মুহূর্তে দারুণ একটা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে।

প্রশ্ন: গ্রিজম্যানের বার্সায় আসলে তাকে কোথায় খেলানো হবে?

মেসি: গ্রিজম্যান এলে তাকে কোথায় খেলাবে তা ঠিক করা কোচের কাজ হবে। গ্রিজম্যান আসা মানে ব্যাপারটা দাঁড়াবে আমি, গ্রিজম্যান, সুয়ারেস, ডেম্বেলে ও কৌতিনহো। তার পরে কোচকে সিদ্ধান্ত নিতে হবে। তবে গ্রিজম্যান এখনও একশো শতাংশ নিশ্চিত নয়। আমরা বিশ্বের সেরা দল হতে চাই। তাই সেরা ফুটবলারদেরই দলে চাইব। তার পর বাকিটা কোচ বুঝে নেবে।

প্রশ্ন: নেইমার আবার বার্সার ফিরুক এটা কী চান?

মেসি: অবশ্যই আমি চাইব, নেইমার বার্সেলোনায় ফিরে আসুক। ও দুর্দান্ত ফুটবলার। কিন্তু জানি সেটা হওয়া খুব কঠিন। তবে আমি কিছুতেই চাইব না নেইমার রিয়াল মাদ্রিদে যোগ দিক।

প্রশ্ন: বিশ্বকাপে (বার্সা) সতীর্থদের মধ্যে কেমন লড়াই দেখছেন?

মেসি: বিশ্বকাপে অনেকের সঙ্গেই লড়াই হবে। বেশ কয়েকজন সতীর্থের সঙ্গে এই ব্যাপারটা নিয়ে আমি কথা বলেছি। ওরা বিভিন্ন দেশের হয়ে বিশ্বকাপে খেলবে। তবে সবার আগে আমাদের গ্রুপের প্রথম ম্যাচে আইসল্যান্ডকে হারাতে হবে।

প্রশ্ন: কেমন প্রতিপক্ষ আইসল্যান্ড?

মেসি: আইসল্যান্ড খুব লড়াকু দল। ওদের রক্ষনটা খুব ভাল। খুব সংগঠিত ফুটবল খেলে।

প্রশ্ন: রাশিয়া বিশ্বকাপে কাদের নিকে নজর থাকবে?

মেসি: ব্রাজিলের নেইমার আর কৌতিনহো আছে। স্পেনের আছে আন্দ্রেস ইনিয়েস্তা ও ডেভিড সিলভা। জার্মানির কোনও ব্যক্তিগত তারকা হয়তো সে ভাবে নেই। তবে দল হিসেবে ওরা খুব ভাল। এরপর বেলজিয়াম। ওদের এডেন হ্যাজার্ড এবং কেভিন ডি ব্রুইন খুব ভাল ফুটবলার। ফ্রান্সের আছে কিলিয়ান এমবাপ্পে, গ্রিজম্যান। এই বিশ্বকাপে অনেক দলেই খুব ভাল ফুটবলার আছে।

প্রশ্ন: বিশ্বকাপ নিয়ে আপনার ভাবনা কী?

মেসি: আমি একটা ব্যাপার নিয়ে খুব গর্ববোধ করছি। বিশ্বের নানা প্রান্তের মানুষ চান আমি যেন বিশ্বকাপটা হাতে তুলি। এটা সত্যিই গর্বিত হওয়ার মতো একটা ব্যাপার।

প্রশ্ন: ফুটবলে আপনার ভবিষ্যত নিয়ে যদি বলেন?

মেসি: জাভি (হার্নান্দেজ) কাতারে গেছেন, ইনিয়েস্তা গেলেন জাপানে। আমি কী করব? এখনও ঠিক করিনি। নিউওয়েলসে ফুটবল ক্যারিয়ার শেষ করব কি না, এখনও জানি না। দেখা যাক, কোথায় গিয়ে থামি।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:৫৩
    সূর্যোদয়ভোর ০৬:১৪
    যোহরদুপুর ১১:৪৩
    আছরবিকাল ১৫:৩৭
    মাগরিবসন্ধ্যা ১৭:১২
    এশা রাত ১৮:৪২
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!