রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৯:০৫ অপরাহ্ন

ন্যায্য মূল্যে ধান কিনতে ২ সচিবকে আইনি নোটিশ

কৃষকের কাছ থেকে সরাসরি ন্যায্য মূল্যে ধান কেনার জন্য তিন দিনের মধ্যে ব্যবস্থা নিতে সরকারের খাদ্য সচিব ও কৃষি সচিবকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। রোববার রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী ইমদাদুল হক সুমন এ নোটিশ পাঠান। নোটিশে একইসঙ্গে চাল আমদানির অনুমতি বাতিল ও চাল রফতানির অনুমতি প্রদানে যথাযথ পদক্ষেপ গ্রহণেরও নির্দেশনা চাওয়া হয়।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদের বরাত দিয়ে পঠানো এ নোটিশের বিষয়ে আইনজীবী ইমদাদুল হক সাংবাদিকদের বলেন, দেশে বর্তমানে ইরি-বোরোর বাম্পার ফলন হয়েছে। কিন্তু তার ন্যায্য মূল্য কৃষক পাচ্ছেন না। যে কারণে তারা ধান চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। অনেক এলাকায় ধানক্ষেতে কৃষকরা আগুনও দিয়েছেন। আগামীতে ধান চাষ করবেন না বলেও অনেকে ঘোষণা দিচ্ছেন। কৃষকরা এমন সিদ্ধান্ত নিলে তা দেশের জন্য মঙ্গলজনক হবে না। এ থেকে উত্তরণের জন্য সংশ্নিষ্ট দুই সচিবকে যথাযথ ব্যবস্থা নেওয়ার আইনি নোটিশ পাঠানো হয়েছে।

ইমদাদুল হক জানান, নোটিশে অবিলম্বে সরকারের নির্ধারিত ১ হাজার টাকা, ১১শ’ ও ১২শ’ টাকা মূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে সরকার এবং সরকারের নির্ধারিত মিল কর্তৃপক্ষকে ধান কিনতে বলা হয়েছে। সংশ্লিষ্টরা তিন দিনের মধ্যে যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হলে হাইকোর্টে মামলা করা হবে বলেও জানান তিনি।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:২৯
    সূর্যোদয়ভোর ০৫:৪৭
    যোহরদুপুর ১১:৫১
    আছরবিকাল ১৬:১৪
    মাগরিবসন্ধ্যা ১৭:৫৫
    এশা রাত ১৯:২৫
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!