রবিবার, ২৪ মার্চ ২০১৯, ০৯:২৫ পূর্বাহ্ন

পাবনা’র স্কুলে স্কুলে ভোট উৎসব

বিশেষ প্রতিনিধি : পাবনা’র সব মাধ্যমিক-নিম্ন মাধ্যমিক স্কুল ও দাখিল মাদ্রাসায় আজ বৃহস্পতিবার (১৪ মার্চ) উৎসবমুখর পরিবেশে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

স্কুলে স্কুলে নির্বাচিত হয়েছে একজন প্রধানমন্ত্রী ও সাত জন সদস্য। তারা আগামী এক বছরের জন্য দায়িত্ব পালন করবেন। স্কুলের বিভিন্ন কর্মকাণ্ডে নেতৃত্ব দেবেন তারা।

সকাল ৮টা থেকেই ভোটারদের দীর্ঘ সারি। সবাই স্কুল ড্রেস পরে। তবে ভোটকেন্দ্রে নেই কোনো পোস্টার, ব্যানার, ফেস্টুন। কারণ, এটি স্টুডেন্ট কেবিনেট নির্বাচন। ভবিষ্যত নেতৃত্ব গড়ে তুলতে সরকার শিক্ষার্থীদের মাঝে এ নির্বাচন চালু করেছে।

বৃহস্পতিবার টেবুনিয়া ওয়াছিম পাঠশালায় গিয়ে জানা গেল দুপুর ১২টা না বাজতেই প্রায় ৮০ শতাংশ ভোট গ্রহন সম্পন্ন হয়েছে। জানালেন অত্র স্কুলের প্রধান নির্বাচন কমিশনার।

এই ভোটকেন্দ্রের প্রিসাইডিং অফিসার, প্রার্থী, এজেন্ট-সবাই স্কুলের শিক্ষার্থী। বিপুল উৎসাহ-উদ্দীপনায় তারা স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে অংশ নেয়।

নির্বাচন করতে তফসিল ঘোষণা, মনোনয়নপত্র বিতরণ ও জমা, যাচাই-বাছাই, প্রার্থিতা প্রত্যাহার, নির্বাচন কমিশন, প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার, ব্যালট পেপার, বুথ, স্বচ্ছ ভোটের বাক্স, উৎসাহ-উদ্দীপনা সবই ছিল। ছিল না শুধু পুলিশি নিরাপত্তা, টানটান উত্তেজনা আর বিশৃঙ্খলা।

নির্বাচনে শিক্ষার্থীদের মধ্য থেকেই কেউ নির্বাচন কমিশনার, কেউ প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার আবার কেউ পোলিং অফিসারের দায়িত্ব পালন করে।

শিক্ষার্থীরাই আবার এ নির্বাচনের ভোটার। শিক্ষার্থীদের মধ্যে কোথাও কোনো সময় হৈ-হট্টগোল হলে সঙ্গে সঙ্গে দায়িত্বপ্রাপ্তরা গিয়ে থামিয়ে দিয়েছে।


টেবু‌নিয়া ওয়া‌ছিম পাঠশালার স্টু‌ডেন্ট কেবি‌নেট নির্বাচনের ভোট গননা চল‌ছে।

পাবনা’র বিদ্যালয়গুলোতে দেখা গেছে, সারি সারি লাইনে দাঁড়িয়ে আছে ভোটাররা। হাসি হাসি মুখে প্রার্থীদের কেউ কেউ এসে হাত ধরে বলছে, ‘আমাকে একটা ভোট দিও।’

টেবুনিয়া ওয়াছিম পাঠশালার ছাত্রী মিম শারমিন বলে, ‘নানা-নানি, দাদা-দাদি আর মা-বাবাকে ভোট দিতে দেখেছি। আমারও খুব ইচ্ছা হতো তাদের মতো ভোট দিতে। কিন্তু এত তাড়াতাড়ি ভোট দেওয়ার সুযোগ পাব ভাবিনি। অসাধারণ অভিজ্ঞতা।’


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:৪২
    সূর্যোদয়ভোর ০৫:৫৯
    যোহরদুপুর ১২:০৫
    আছরবিকাল ১৬:২৮
    মাগরিবসন্ধ্যা ১৮:১১
    এশা রাত ১৯:৪১
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!