বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫:২২ পূর্বাহ্ন

পাবনায় আমনের বাম্পার ফলন- বাজারদরে দুশ্চিন্তায় কৃষক

 

নিজস্ব প্রতিনিধি : অগ্রহায়ন মাসের ২০ তারিখ পার হয়েছে মাঠজুড়ে কৃষকের বেড়েছে ব্যস্ততা। তবে ধানের বাজারদর মন্দা হওয়ায় তাদের মুখে হাসি নেই।

পাবনার বাজারগুলোতে ধানের যে দাম তাতে শ্রমমূল্য কিংবা লাভ তো দূরের কথা, উৎপাদন খরচই উঠছে না এমন দাবী কৃষকদের। তাই দুশ্চিন্তায় পড়েছে কৃষক।

তবুও বুকভরা আশা নিয়ে মাঠ থেকে ফসল গোলায় তুলতে ব্যস্ত সময় পার করছে কিষান-কিষানিরা।

সরেজমিনে পাবনা সদর উপজেলার বিভিন্ন আমন ধানের ক্ষেত ঘুরে এমন চিত্র দেখা গেছে।

কৃষি কর্মকর্তারা বলছেন, এবার আবহাওয়া অনুকূলে থাকায় বাম্পার ফলন হয়েছে। খুব শিগগিরই সরকারিভাবে ধান কেনা শুরু হবে। তখন ধানের দাম বেড়ে যাবে বলে দাবী তাদের।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার মালঞ্চি, মালিগাছা, দেবোত্তর, চাঁদভা ও দাপুনিয়া ইউনিয়নে প্রত্যাশার চেয়ে আমনের ভালো ফলন হয়েছে।

মাঠভরা পাকা সোনালি ধানের মৌ-মৌ গন্ধে মাতোয়ারা কৃষক পরিবার। উৎসবমুখর পরিবেশে মাঠে চলছে ধানাকাটা। আর আঁটি বেঁধে বাড়িতে নিয়ে যাওয়া।

সেখানে মাড়াই করে রোদে শুকানো। পরে গোলায় তোলা। এসব কাজে কৃষকের পাশাপাশি কিষানিরাও ব্যস্ত সময় পার করছে।

তবে বর্তমানে ধানের বাজারদর কম থাকায় তাদের এই শ্রম বৃথা হয়ে যাবে না তো? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে কৃষক পরিবারের মুখে।

কথা হয়, উপজেলার মালিগাছা ইউনিয়নের কাশিনাথপুর গ্রামের কৃষক রেজাউল ইসলামের সঙ্গে। তিনি ৪-৫ জন কৃষকের সঙ্গে ধান কাটতে ব্যস্ত ছিলেন।

কাজের ফাঁকে বললেন, ‘এ বছর আমন ধান ভালো হইছে। কিন্তু বাজারে দাম নেই। শেষ পর্যন্ত যদি দাম না উঠে (বাড়ে) তাহলে লোকসান তো হবেই, কষ্টও যাবে বৃথা।’

রেজাইলের পাশের ক্ষেতে নিজের জমির ধানকাটায় ব্যস্ত কৃষক আলী আহম্মেদ বলেন, ‘এক মণ ধান উৎপাদনের বীজ, কীটনাশক, ওষুধসহ যাবতীয় খরচ থেকে শুরু করে বাজারজাত করতে ৬০০-১০০০ টাকা খরচ হয়। কিন্তু বর্তমানে এক মণ ধানের বাজারদর ৫৫০-৫৮০ টাকা সর্বোচ্চ ৬০০টাকা। তাহলে ধান লাগাইয়া লাভ কী? যা খরচ হয়, তাই তো ওঠে না।’

স্থানীয় কৃষকরা জানান, মাঠের ফলন দেখে কৃষকরা খুশি হয়েছিল। কিন্তু বাজারদর দেখে ততটাই নাখোশ হয়েছে। অনেক কৃষক ঋণ কিংবা ধারদেনা করে ধান আবাদ করেছে।

সেই দেনার বোঝা হালকা করতে কম দামেই ধান বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা। কিন্তু সরকার ধান কেনা শুরু করলে এ সংকট নিরসন হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

 

 

  • 278
    Shares


বিজয় নিশান উড়ছে ঐ…

© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!