বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ০৯:২৭ পূর্বাহ্ন

পাবনার ঐতিহ্যবাহী গরুর গাড়ি এখন বিলুপ্ত প্রায়

পাবনা থেকে ঐতিহ্যবাহী গরুর গাড়ি এখন বিলুপ্তি প্রায়

বিশেষ প্রতিনিধি : পাবনা থেকে হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গরুর গাড়ি। হাল প্রযুক্তির উন্নয়নের ফলে বিলুপ্তির পথে গ্রামীণ ঐতিহ্যের এই গরুর গাড়ি।

দিনে দিনে নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবনের ফলে মানুষের জীবনযাত্রার উন্নয়ন ঘটছে। কম সময় আর কম পরিশ্রমে অধিক কাজ করা প্রযুক্তির কারণে সম্ভব হয়ে উঠছে। ইঞ্জিনচালিত গাড়ির পাশে টিকে থাকাটা দায় হয়ে পড়েছে গরুর গাড়ির।

এক সময় গরুর গাড়ি ছাড়া একস্থান থেকে মানুষ অন্যস্থানে যাওয়ার কথা কল্পনাও করতে পারতো না। এমনকি গরুর গাড়ি ছাড়া বিয়ে-ই হতো না। হতো না কৃষকের ঘরে ধান তোলা, জমিতে সার দেয়া এমনকি বাজারে ধান বিক্রি পর্যন্ত।বর্তমান যুগে আধুনিক যন্ত্রের গাড়ি হওয়ায় গরুর গাড়ির আর প্রয়োজন হচ্ছে না।

গরুর গাড়ির সাথে সাথে হারিয়ে যাচ্ছে কাঠের সেই চাকা শিল্প। এক সময় চাকার প্রয়োজনে গড়ে উঠেছিল চাকা তৈরির কারখানা। পাবনা জেলার বিভিন্ন উপজেলায় গড়ে উঠেছিল এসব কাঠের চাকা তৈরির কারখানা। এতে প্রায় শতাধিক মানুষ এ পেশায় নিয়োজিত ছিল।

আটঘরিয়া উপজেলার নওদাপাড়া গ্রামের কৃষক জামাল উদ্দিন, বলেন ২০-২৫ বছর পূর্বে প্রায় প্রতিটি পরিবারেই কম করে হলেও একটি করে গরুর গাড়ি ছিল। অনেক বিত্তবান পরিবারে ২ থেকে ৪টি পর্যন্তও গাড়ি ছিল।

সে সময়ে অধিকাংশ নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের আয়ের উৎস ছিল গরু বা মহিষের গাড়ি। এই গাড়ির উপর নির্ভর করে চলত ঐসব পরিবারের আয়-রোজগার। মালামাল আনা-নেওয়া, গ্রামীণ বধূদের নাইয়োর যাওয়া-আসা চলত এসব গাড়িতে।

কিন্তু এখন বাস, মাইক্রোবাস, ভটভটি, নছিমন, করিমনসহ ইঞ্জিনচালিত নানা গাড়িতেই এসব কাজ চলছে। যার কারণে গরুর গাড়ি হারিয়ে যাচ্ছে।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৩:৫৪
    সূর্যোদয়ভোর ০৫:২২
    যোহরদুপুর ১২:০৫
    আছরবিকাল ১৬:৪৪
    মাগরিবসন্ধ্যা ১৮:৪৭
    এশা রাত ২০:১৭
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!