সোমবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৯, ০৩:৪৪ পূর্বাহ্ন

পাবনায় পদ্মা নদীতে জাল ফেলে কুমির ধরলো জেলেরা

ফাইল- ছবি

সিনিয়র স্টাফ রিপোর্টার, পাবনা : পাবনায় পদ্মা নদীতে জেলেদের জালে মিঠা পানির একটি কুমির ধরা পড়েছে।

আজ মঙ্গলবার (১২ফেব্রুয়ারি) বিকেলে পাবনা সদর উপজেলার ভাড়ারার পদ্মা নদীর কোলে জেলেদের জালে কুমিরটি ধরা পড়ে।

এর আগে গত বছরের ডিসেম্বরে পাবনার দোগাছি ইউনিয়নের চরকোমরপুর এলাকায় পদ্মা নদীতে মিঠা পানির বিলুপ্ত প্রজাতির একটি কুমির সনাক্ত করে বনবিভাগ।

তবে মঙ্গলবার ধরা পড়া কুমিরটি সেই কুমিরের চেয়ে আকারে ছোট।

ভাঁড়ারা ইউপি চেয়ারম্যান আবু সাইদ খান জানান, কয়েকদিন ধরে দড়িভাউডাঙা গ্রামে পদ্মা নদীর তীরে একটি বড় আকারের কুমির দেখতে পায় গ্রামবাসী।

আমরা স্থানীয় জেলেদের সঙ্গে নিয়ে মঙ্গলবার কুমিরটিকে ধরার উদ্যোগ নেই। সারাদিন চেষ্টার পর সন্ধ্যায় কুমিরটিকে আটক করা সম্ভব হয়েছে।

কুমির ধরার সঙ্গে সঙ্গেই জেলা প্রশাসন ও বনবিভাগকে এ বিষয়ে জানানো হয়। পরে রাজশাহী থেকে বনবিভাগের কর্মকর্তারা এসে কুমিরটিকে নিয়ে যায়।

পাবনার জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন জানান, স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে আমরা বনবিভাগের মাধ্যমে কুমিরটি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি।

বনবিভাগের কর্মীরা উদ্ধার হওয়া কুমিরটির সুশ্রুষা করছেন। এটি বিলুপ্ত প্রজাতির কুমির। ঢাকায় নিয়ে সংরক্ষণের ব্যবস্থা করা হবে।

বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রাকৃতিক সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক জাহাঙ্গীর কবির জানান, কুমিরটি প্রায় সাত ফুট লম্বা। এটি স্বাদু পানির বিলুপ্ত প্রজাতির কুমির। বর্তমানে দেশে এ প্রজাতির কুমির সচরাচর চোখে পড়ে না।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৫:১২
    সূর্যোদয়ভোর ০৬:৩০
    যোহরদুপুর ১২:১২
    আছরবিকাল ১৬:১৮
    মাগরিবসন্ধ্যা ১৭:৫৫
    এশা রাত ১৯:২৫
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!