বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী ২০১৯, ০৪:৪১ অপরাহ্ন

প্রাক-প্রাথমিকে ভর্তির বয়স ৪ বছর হচ্ছে

প্রাক-প্রাথমিক শিক্ষায় বড় ধরনের পরিবর্তন আসছে। প্রাক-প্রাথমিক শিক্ষা হবে এক বছর মেয়াদি। শিশু শ্রেণি নামে এই ক্লাসে ভর্তির জন্য শিশুদের বয়স পাঁচের বদলে চার নির্ধারণ করা হচ্ছে। প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন রোববার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান।

অনুষ্ঠানে তিনি বলেন, ‘কোমলমতি শিশুদের বিদ্যালয়মুখী করতে প্রাক-প্রাথমিক শ্রেণিতে বর্তমানে বিদ্যমান শিশুদের বয়স পাঁচ বছরের পরিবর্তে চার বছর করা হবে।’

অনুষ্ঠানে সচিব আরও বলেন, এরই মধ্যে সরকার সবার জন্য শিক্ষা নিশ্চিত করতে পেরেছে, মানসম্মত শিক্ষা নিশ্চিত করা এখন সরকারের মূল লক্ষ্য। এ লক্ষ্য নিশ্চিত করতে হলে দুর্নীতিমুক্ত শিক্ষা ক্ষেত্র তৈরি করতে হবে। দুর্নীতিকে শূন্যের কোঠায় নিয়ে আসতে হবে।

প্রাথমিকের শিক্ষকদের বেতন বৈষম্য ‘অচিরেই’ নিরসন করা হবে জানিয়ে সচিব বলেন, শিগগিরই দীর্ঘদিনের কাঙ্ক্ষিত নতুন নিয়োগবিধি প্রণয়ন করা হবে। এ বছর আরও ২০ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনকে সংবর্ধনা ও মতবিনিময় অনুষ্ঠানে বক্তব্য দেন গণশিক্ষা সচিব।

উন্নত জাতি গঠনে মানসম্মত প্রাথমিক শিক্ষার বিকল্প নেই উল্লেখ করে গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, প্রাথমিক শিক্ষাই হচ্ছে শিক্ষার মূল ভিত্তি। বর্তমান সরকার ভবিষ্যতে মেধাসম্পন্ন মানুষ তৈরির জন্য মায়েদের অপুষ্টি দূর করতে মাতৃত্বকালীন ভাতার ব্যবস্থা করেছে। মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে শিক্ষার সঙ্গে সংশ্নিষ্ট সব স্তরের কর্মকর্তা-কর্মচারীর সহযোগিতাও কামনা করেন প্রতিমন্ত্রী।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. গিয়াস উদ্দিন আহমেদ বক্তব্য দেন।


© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!