মঙ্গলবার, ২১ জানুয়ারী ২০২০, ০৪:৪৪ অপরাহ্ন

ফেসবুককে ঘিরে অনেক ফাঁদ পাতা হচ্ছে

সারা বিশ্বে গণপরিসরে যোগাযোগের জনপ্রিয় মাধ্যম হলো ফেসবুক। মাধ্যমটিকে ঘিরে অনেক ফাঁদ পাতা হচ্ছে। অনেকে না বুঝে সেখানে পা দিচ্ছেন। তারপর ফেসবুকের ওঁৎপেতে থাকা সাইবার দুর্বৃত্তরা ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়।

প্রযুক্তিবিষয়ক সাইট প্রিভেনশন ডটকম বলছে, পুরস্কারের লোভে অনেকেই অজানা নানা উৎসের কুইজের উত্তর দেন। এমনকি বিভিন্ন মজার ফলাফলের আশায় থার্ডপার্টি লিঙ্কেও প্রবেশ করেন। এগুলো মূলত পাতানো ফাঁদ। এতে ফেসবুক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নেয়ার সুযোগ পায় সাইবার দুর্বৃত্তরা। এতে অ্যাকাউন্ট খোয়ানোর আশঙ্কাও থাকে।

ডলারসহ নানান পুরস্কারের লোভ দেখিয়ে এসব কুইজ চালু করা হয়। এসব লিঙ্কে প্রবেশ করলে বিভিন্ন প্রশ্ন সামনে আসে। এর মধ্যে রয়েছে জন্মস্থান, জন্মতারিখ, এলাকার জিপ কোড বা রাস্তার নাম, প্রিয় পোষা প্রাণী বা প্রিয় শিক্ষকের নামের মতো নানা ব্যক্তিগত প্রশ্ন। এসব উত্তর সাবমিট করার পরই দুর্বৃত্তদের হাতে চলে যায়। এরপর অ্যাকাউন্ট হ্যাকসহ নানান ক্ষেত্রে ব্যবহার হয় তথ্যগুলো।

এসব পোস্টে ক্লিক করা ও কুইজে অংশ নেয়ার ব্যাপারে সতর্ক হতে বলেছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। যে ধরনের পোস্টে ব্যক্তিগত তথ্য মন্তব্য আকারে দিতে বলে, তাতে মন্তব্য করা থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে। দুই মাসে অন্তত একবার পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শও দেয়া হয়েছে।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৫:২১
    সূর্যোদয়ভোর ০৬:৪২
    যোহরদুপুর ১২:০৯
    আছরবিকাল ১৬:০১
    মাগরিবসন্ধ্যা ১৭:৩৭
    এশা রাত ১৯:০৭
মুজিববর্ষ
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!