শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ১১:৫০ পূর্বাহ্ন

ফেসবুকের জনপ্রিয় গ্রুপগুলো স্যাবোটাজের শিকার হয়েছিল

গত সপ্তাহে বাংলাদেশসহ সারাবিশ্বে বেশ কিছু জনপ্রিয় ফেসবুক গ্রুপ সাইবার দুর্বৃত্তদের স্যাবোটাজের শিকার হয়েছিল। এ কারণেই গ্রুপগুলো তাৎক্ষণিকভাবে বন্ধ করে দিয়েছিল ফেসবুক।

রোববার ফেসবুকের মুখপাত্র হিসেবে পরিচিত তথ্যপ্রযুক্তি সাইট ভার্জ এ তথ্য প্রকাশ করেছে।

ভার্জের প্রকাশিত তথ্যে বলা হয়, ১৩-১৫ মে পর্যন্ত এসব গ্রুপে ফেসবুকের নীতিমালা বা কমিউনিটি স্ট্যান্ডার্ড ভঙ্গ করে বেশ কিছু পোস্ট আসতে থাকে। এ কারণে ফেসবুক তাৎক্ষণিকভাবে এ গ্রুপগুলো বন্ধ করে দেয় এবং অ্যাডমিনদের অ্যাকাউন্টও নিষ্ক্রিয় করে দেয়। তবে পরে ফেসবুক কর্তৃপক্ষ প্রযুক্তিগত অনুসন্ধান চালিয়ে নিশ্চিত হয় সাইবার দুর্বৃত্তরা স্যাবোটাজ করে এসব গ্রুপে অনাকাঙ্খিত পোস্ট দেয়। পরে ফেসবুক এসব গ্রুপ আবারও সক্রিয় করে দেয়।

ভার্জের তথ্যে আরও বলা হয়, ভবিষ্যতে যেন জনপ্রিয় গ্রুপগুলো এ ধরনের স্যাবোটাজের শিকার না হয় সেজন্য প্রতিরোধমূলক ব্যবস্থা নিচ্ছে ফেসবুক। তবে এই স্যাবোটাজের সঙ্গে জড়িতদের পরিচয় প্রকাশ করেনি ভার্জ।

গত ১৩ মে হঠাৎ করেই বাংলাদেশেরও কিছু জনপ্রিয় ফেসবুক গ্রুপ বন্ধ হয়ে যায়। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল, গ্রুপ সার্চ ইংলিশ, উই আর বাংলাদেশ, এভারগ্রিন বাংলাদেশ, আপওয়ার্ক বাংলাদেশ, ভয়েজ অব রাইটস, ক্রিকেটখোর, ফুটবল মানিয়া, ফুটবল কর্নার, ডিয়ার এক্স, ব্রাজিল ফ্যান্স অফিসিয়াল গ্রুপ অব বাংলাদেশ টিএম, হিমু পরিবহন ও কোটা সংস্কার চাই।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:৫৬
    সূর্যোদয়ভোর ০৬:১৭
    যোহরদুপুর ১১:৪৪
    আছরবিকাল ১৫:৩৬
    মাগরিবসন্ধ্যা ১৭:১১
    এশা রাত ১৮:৪১
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!