বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫:১৯ পূর্বাহ্ন

ফ্রি ওয়াই-ফাই সুবিধার আওতায় আসছে কলেজ ও বিশ্ববিদ্যালয়

দেশের ৫৮৭টি সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় এবং ট্রেনিং ইনস্টিটিউটগুলো শিগগিরই উচ্চ গতির ফ্রি ওয়াই-ফাই সুবিধার আওতায় আসছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

২৯ নভেম্বর, বৃহস্পতিবার সংশ্লিষ্টদের সঙ্গে এ বিষয়ে আলোচনা শেষে মন্ত্রী এ কথা জানান।

মোস্তাফা জব্বার জানান, এতে শিক্ষার্থীরা স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে ওয়াই-ফাইয়ের মাধ্যমে উচ্চ গতির ইন্টারনেট ব্রডব্যান্ড ব্যবহারের সুবিধা পাবেন। টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে বিটিআরসি এ কর্মসূচি বাস্তবায়ন করছে। আগামী ২ ডিসেম্বর প্রকল্পের বাস্তবায়ন কাজ শুরু হবে।

মন্ত্রী বলেন, শিক্ষায় ডিজিটাল রূপান্তরের অংশ হিসেবে ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় প্রাথমিকভাবে সরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোকে উচ্চ গতির ইন্টারনেট ব্রডব্যান্ড সংযোগের আওতায় আনা হচ্ছে এবং পর্যায়ক্রমে দেশের সকল বেসরকারি কলেজ ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষা প্রতিষ্ঠানে এ সুবিধা সম্প্রসারণ করা হবে।

৫৮৭টি সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও ট্রেনিং ইনস্টিটিউটগুলোর মধ্যে ঢাকা বিভাগে ১৪৩, ময়মনসিংহ বিভাগে ৩৫, চট্টগ্রাম বিভাগে ১০৭, বরিশাল বিভাগে ৪৫, খুলনা বিভাগে ৮৩, রাজশাহী বিভাগে ৮৫, রংপুর বিভাগে ৫৬ এবং সিলেটে বিভাগে ৩৩টি প্রতিষ্ঠান প্রাথমিকভাবে ফ্রি ওয়াই-ফাই সুবিধার আওতায় আসছে।

সরকারের নিজস্ব অর্থায়নে প্রায় ৪৫ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। চলতি বছরের ১২ জুন প্রকল্পটি গৃহীত হয়। প্রকল্পটি বাস্তবায়নের পর একবছর পর্যন্ত বিনামূল্যে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে ১০ এমবিপিএস হারে ব্যান্ডউইথ সরবরাহ করা হবে। পরবর্তী সময়ে শিক্ষা মন্ত্রণালয় কিংবা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এ ব্যান্ডউইথের ভাড়া বহন করবে।

দেশের ৮টি বিভাগে সরকারি কলেজ ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে তিনটি লটে একযোগে অপটিক্যাল ক্যাবল ও ইকুইপমেন্ট স্থাপনের কাজ সম্পন্ন করা হবে।

  • 1
    Share


বিজয় নিশান উড়ছে ঐ…

© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!