শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০১:৫৪ অপরাহ্ন

বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার হয়ে আসছেন রিভা গাঙ্গুলি

বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার হয়ে আসছেন রিভা গাঙ্গুলি দাস। তিনি এ মুহূর্তে দিল্লিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাংস্কৃতিক বিভাগ আইসিসিআরের প্রধানের দায়িত্ব পালন করছেন। ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলাকে যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত নিয়োগ দেয়া হচ্ছে।

শ্রিংলা, রাষ্ট্রদূত নভতেজ স্বর্ণার স্থলাভিষিক্ত হবেন। এ বছরের শেষ নাগাদ অবসরে যাচ্ছেন নভতেজ স্বর্ণা। বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, চীন, জাপান, থাইল্যান্ড, যুক্তরাজ্য, মিয়ানমার, স্পেন ও রাশিয়ায় রাষ্ট্রদূত রদবদলের অংশ হিসেবে এ কূটনৈতিক মিশনে পরিবর্তন আনতে যাচ্ছে ভারত। বুধবার টাইমস অব ইন্ডিয়ার খবরে এসব তথ্য জানানো হয়েছে।

দিল্লির কূটনৈতিক সূত্রে জানা গেছে, ঢাকায় ভারতের হাইকমিশনার পদে রদবদল আগামী বছরের শুরুতে হতে পারে। বাংলাদেশের নির্বাচন পর্যন্ত ঢাকায় দায়িত্ব পালন করবেন হর্ষবর্ধন শ্রিংলা। ২০১৬ সালের জানুয়ারিতে ঢাকায় ভারতের হাইকমিশনার পদে যোগ দেন তিনি।

এছাড়া মিয়ানমারে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত বিক্রম মিশ্রি। তাকে চীনে ভারতের রাষ্ট্রদূত করা হতে পারে। নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘে ভারতের অন্যতম শীর্ষ কূটনীতিক সৈয়দ আকবর উদ্দীন। তিনি সেখানকার দায়িত্বে থাকবেন বলেই ধারণা করা হচ্ছে।

জাপানে ভারতের রাষ্ট্রদূত সুজন চিন্নয় শিগগিরই অবসরে যাচ্ছেন। তার স্থলাভিষিক্ত হচ্ছেন বর্তমানে ভারতের অতিরিক্ত সচিব সঞ্জয় ভার্মা। অক্টোবরের শেষের দিকে জাপানের রাজধানী টোকিও সফরে যাওয়ার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেই সফর পর্যন্ত দায়িত্বে থাকতে সুজন চিন্নয়ের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এছাড়া থাইল্যান্ডে বর্তমানে ভারতের রাষ্ট্রদূত বাগবন্ত বিষ্ণু। তার জায়গায় যাচ্ছেন সুচিত্রা দুরাই। সুচিত্রা বর্তমানে কেনিয়ায় ভারতের হাইকমিশনারের দায়িত্বে রয়েছেন। যুক্তরাজ্যে ভারতের হাইকমিশনার যশ সিনহা কিছুদিন পরে অবসরে যাবেন। তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন সচিব (পূর্ব) রুচি ঘনশ্যাম।

বিক্রম মিশ্রি স্পেনে ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব ছিলেন। বর্তমানে দায়িত্ব পালন করছেন মিয়ানমারে। তার জায়গায় যাচ্ছেন সৌরভ কুমার। সৌরভ বর্তমানে ইরানে ভারতের রাষ্ট্রদূত। বিক্রম মিশ্রিকে চীনে ভারতের রাষ্ট্রদূত করা হলে ভারতের সাবেক পররাষ্ট্র সচিব এস জয়শঙ্করের পর তিনিই হবেন দ্বিতীয় রাষ্ট্রদূত, যিনি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্যাপকভাবে পরিচিত ‘চায়না ব্লক’র অংশ না হওয়া ব্যক্তি।

বর্তমানে ভারতের প্রটোকল-বিষয়ক প্রধান সঞ্জয় ভার্মাকে স্পেনে রাষ্ট্রদূত করে পাঠানো হতে পারে। সেখানে বর্তমানে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন ভেঙ্কটেশ ভার্মা। রাশিয়ায় ভারতের রাষ্ট্রদূত পঙ্কজ শরনকে সরিয়ে সেখানে ভেঙ্কটেশ ভার্মাকে রাষ্ট্রদূত করা হতে পারে।


© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!