রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ০৩:৪৯ অপরাহ্ন

বিদ্যুতচালিত গাড়ি এখন বাংলাদেশে

বাংলাদেশের বাজারে প্রথমবারের মতো বিদ্যুতচালিত গাড়ি আনলো জার্মানভিত্তিক গাড়ি নির্মাতা কোম্পানি বিএমডব্লিউ। হাইব্রিড বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভ মডেলের সেভেন সিরিজের গাড়িটি ঘণ্টায় প্রায় ১০০ কিলোমিটারের বেশি চলতে পারে।

রাজধানীর তেজগাঁওয়ে বিএমডব্লিউ এর ডিলার এক্সিকিউটিভ মটর কার্যালয়ে এক অনুষ্ঠানে গাড়িটি উম্মোচন করা হয়। এসম বিএমডব্লিউ ৫৩০ই ও বিএমডব্লিউ এক্স ৫ এক্সড্রাইভ ৪০ মডেলের আরও দুটি গাড়ি দেশের বাজারে উম্মোচন করে এক্সিকিউটিভ মোটরস। ‘সেভেন সিরিজের এই গাড়িটি একবার চার্জে ৪০ কিলোমিটার চলবে। চার্জ ফুরানোর পর এটির পেট্রোলচালিত ইঞ্চিন স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে। ওই ইঞ্জিন চালু হওয়ার পর সেখান থেকে আবার ব্যাটারি চার্জ নেয়া শুরু করবে। অর্থাৎ এক্সটার্নাল ও ইন্টারনাল দুই মাধ্যম থেকে চার্জ নিতে পারবে গাড়িটি।’

গাড়িটির তেলের ক্যাপাসিটি ৪৬ লিটার। এই তেল ও পুনরায় চার্জিত ব্যাটারি দিয়ে গাড়ি সমন্বিতভাবে চলবে। ইঞ্জিন থেকে প্রায় ৩ ঘণ্টায় ব্যাটারি পুনরায় চার্জ হয়। গাড়ি তিনটির প্রাথমিক দাম রাখা হয়েছে আড়াই কোটি টাকা পর্যন্ত। এর মধ্যে বিএমডব্লিউ ৭৪০ এলই এক্সড্রাইভ মডেলের দাম পড়বে দুই কোটি ১৮ লাখ টাকা। হাইব্রিড গাড়ির চেয়ে একধাপ এগিয়ে হাইব্রিড প্লাগ ইন গাড়ি। কেননা, হাইব্রিড গাড়ির ব্যাটারি চার্জ করা যায় না। কিন্তু হাইব্রিড প্লাগ ইন গাড়ির ব্যাটারি চার্জ দেয়া যায়। এতে করে জ্বালানি ছাড়াই ব্যাটারির সহায়তায় বেশ লম্বা দূরত্ব অতিক্রম করা যায়। জ্বালানি তেল ছাড়াই গাড়ি ৪০ কিলোমিটার যেতে পারে। বিএমডব্লিউর নতুন তিনটি গাড়িতেই পাঁচ বছরের বিক্রয়োত্তর সেবা দেয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে সার্ভিস ওয়্যারেন্টি, রক্ষণাবেক্ষণ এবং বিনামূল্যে মেরামত সুবিধা।

সরকারের অব্যাহত উন্নয়নযাত্রা এবং সময়োপযোগী উদ্যোগের কারণেই নতুন নতুন সম্ভাবনার অংশীদার হচ্ছে বাংলাদেশ।


© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!