বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১০:২৩ অপরাহ্ন

ভাঙ্গুড়ায় দুধ ভেজালকারীকে ১ বছরের কারাদণ্ড

ভাঙ্গুড়া প্রতিনিধি : পাবনার ভাঙ্গুড়ায় নকল দুধ তৈরি ও বাজারজাত করার অপরাধে সঞ্জয় ঘোষ (৩৫) নামে এক ব্যক্তিকে ১ বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (১০ জুলাই) দিবাগত রাত ১১টার সময় ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান উপজেলার অষ্টমণিষা ইউনিয়নের ছোট বিষাকোল গ্রামে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

এ সময় ভাঙ্গুড়া থানা পুলিশ অভিযানে অংশগ্রহণ করে।

সঞ্জয় পাবনার বেড়া উপজেলার মালদহ পাড়া গ্রামের বৃন্দাবন ঘোষের ছেলে। সে দুই বছর ধরে ভাঙ্গুড়া উপজেলার চরভাঙ্গুড়া গ্রামে শ্বশুর দ্বিজেন ঘোষের বাড়িতে বসবাস করছে।

পুলিশ জানায়, অভিযুক্ত সঞ্জয় ভাঙ্গুড়ায় শ্বশুর বাড়িতে বসবাস করে বিভিন্ন দুগ্ধ সমিতির ব্যবস্থাপকের সাথে দীর্ঘদিন ধরে ভেজাল দুধের ব্যবসা করে আসছিল।

বিষয়টি জানার পর থেকে থানা পুলিশ তার ওপর নজর রাখে।

এর ধারাবাহিকতায় বুধবার দিবাগত রাত সাড়ে ৮টার দিকে উপজেলার ছোট বিষাকোল গ্রামের আবু ফকিরের বাড়িতে অভিযান চালিয়ে ৬ লিটার সয়াবিন তেল, রাসায়নিক মিল্ক পাউডার, ফরমালিন ও দুটি ব্লেন্ডার মেশিনসহ দুধ তৈরির সময় তাকে হাতেনাতে আটক করা হয়।
পরে রাত ১১টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান পাবনা থেকে ঘটনাস্থলে এসে ভোক্তা অধিকার ও সংরক্ষণ আইনের ২০০৯ এর ৪৩ ধারায় ভ্রাম্যমাণ আদালতে এই রায় প্রদান করেন।

সাজাপ্রাপ্ত সঞ্জয় জানান, ৬ লিটার সয়াবিন তেলে রাসায়নিক মিল্ক পাউডার, সোডা ও ফরমালিন ব্লেন্ডার মেশিনে মিশিয়ে লিকুইড তৈরি করা হয়। সেই লিকুইড দুই শ লিটার পানিতে মিশিয়ে কৃত্রিম দুধ তৈরি করা হতো।

পরে উৎপাদিত কৃত্রিম দুধ আসল দুধের সাথে মিশিয়ে দ্বিগুণ পরিমাণ করে উপজেলার বিভিন্ন দুগ্ধ সমবায় সমিতির ব্যবস্থাপককে সরবরাহ করা হতো।

এতে দুধের ফ্যাটও (ননী) বৃদ্ধি পেত। সমিতির ব্যবস্থাপকরা এই ভেজাল দুধ নামিদামি দুগ্ধ কম্পানির কাছে বিক্রি করত।

সম্প্রতি তিনি উপজেলার শীর্ষ দুগ্ধ ব্যবসায়ী চরভাঙ্গুড়া গ্রামের শফি আহমেদ ও ভবানীপুর গ্রামের আবুল কালামকে দুধ সরবরাহ করতেন।

তবে সঞ্জয়ের করা অভিযোগ অস্বীকার করে শফি আহমেদ বলেন, সঞ্জয় নকল দুধ তৈরি করে নিজেই দুধ কম্পানিকে সরবরাহ করত। সে নিজেকে রক্ষার জন্য তাকে জড়াচ্ছে।

ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান বলেন, ভাঙ্গুড়া দুগ্ধ উৎপাদনে দেশের শীর্ষ একটি উপজেলা।

তাই সকল খাদ্যদ্রব্যে সকল প্রকার ভেজাল দূর করে ভাঙ্গুড়াকে একটি মডেল উপজেলা তৈরি করা হবে।

এ ছাড়া ভেজালের সাথে জড়িত অন্যদেরকেও খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে বলে জানান তিনি।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:৩৯
    সূর্যোদয়ভোর ০৫:৫৬
    যোহরদুপুর ১১:৪৪
    আছরবিকাল ১৫:৫৪
    মাগরিবসন্ধ্যা ১৭:৩১
    এশা রাত ১৯:০১
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!