শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০১:২২ অপরাহ্ন

ভারী মেকআপের পর ত্বকের যত্ন নেবেন যেভাবে

ঈদের সময়ে দাওয়াতে যাবার জন্য মাঝারী থেকে ভারী মেকআপ করেন অনেকে। ঈদের ছুটির মাঝেই আবার বিয়ের দাওয়াতও থাকে। ভারী মেকআপ করার পর কিন্তু ত্বকের বিশেষ যত্ন প্রয়োজন হয়, তা ভুলে গেলে চলবে না।  পর পর কয়েকদিন ভারী মেকআপ করলে দেখা যায় ত্বকে ব্রণের উপদ্রব দেখা দিয়েছে, ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে গেছে, বিবর্ণ হয়ে উঠেছে। এসব সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিবার ভারী মেকআপের পর করুন এই ৭টি কাজ-

১) কখনো মেকআপ না তুলে ঘুমাবেন না

হালকা মেকআপ নিয়েও ঘুমাতে যাওয়া উচিত নয়। সেখানে ভারী মেকআপ তো অবশ্যই তুলতে হবে। একটু মেকআপও যেন ত্বকে না থাকে। বিশেষ করে চোখের মেকআপ তোলার ব্যাপারে মনোযোগ দিন কারণ অনেক সময়ে মাসকারা সহজে তোলা যায় না।

২) আলতো করে পরিষ্কার করুন ত্বক

মুখের ত্বক খুবই নাজুক, বিশেষ করে চোখের আশেপাশের ত্বক। ভারী মেকআপ তোলার সময়ে অনেকেই মেকআপ ওয়াইপ দিয়ে জোরে জোরে ঘষেন। তা করবেন না। ভাবুন, আপনি একটি শিশুর ত্বক পরিষ্কার করছেন। আলতো করে ত্বক পরিষ্কার করুন, এতে ক্ষতি কম হবে।

৩) ক্লিনজার

মেকআপ তুলে ফেলার পর টোনার বা গোলাপ জল দিয়ে ত্বক পরিষ্কার করুন আরেকবার। এরপর ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে ফেলুন।  ভারী মেকআপ তোলার পর ধাপে ধাপে এ কাজগুলো করে খুবই জরুরী।

৪) এক্সফলিয়েট

মুখের রোমকূপে আটকে থাকা মেকআপ দূর করতে ফেশিয়াল স্ক্রাব ব্যবহার করুন। বাড়িতেও তৈরি করে নিতে পারেন একটি স্ক্রাব। এর জন্য দুই চা চামচ কফি গুঁড়ো, এক চা চামচ অলিভ অয়েল এবং অর্ধেকটা লেবুর রস মিশিয়ে নিন।  আলতো করে ঘুরিয়ে ঘুরিয়ে ত্বকে মাসাজ করুন এবং কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫) ত্বককে সারিয়ে তুলুন

মুখ পরিষ্কার করার পর অবশ্যই ময়েশ্চারাইজার বা সিরাম ব্যবহার করুন। এতে এসপিএফ থাকলে আরও ভালো। প্রাকৃতিকভাবে ত্বক সারিয়ে তুলতে আমন্ড অয়েল অথবা বিশুদ্ধ নারিকেল তেল মাসাজ করতে পারেন। চোখের পাপড়িতে ক্যাস্টর অয়েল ব্যবহার করতে পারেন।

৬) ত্বককে আরাম দিন

ত্বকে স্ক্রাব করার পর অনেকেরই মুখে হালকা জ্বলুনির অনুভূতি হতে পারে। তা দূর করার জন্য কোমল কোনো ফেস মাস্ক ব্যবহার করতে পারেন। দই, হলুদ এবং মধু দিয়ে মাস্ক তৈরি করে ত্বকে প্রয়োগ করতে পারেন। অ্যালো ভেরা জেলও এক্ষেত্রে ভালো কাজ করে।

৭) ত্বককে বিশ্রাম দিন

ভারী মেকআপের পর ত্বককে বিশ্রাম দিন অর্থাৎ যতটা সম্ভব মেকআপ ব্যবহার থেকে বিরত থাকুন। যদি আপনার ত্বক স্বাভাবিকভাবেই দাগমুক্ত হয়ে থাকে, তাহলে প্রতিদিন ফাউন্ডেশন ব্যবহারের কোনো দরকার নেই। যখন নেহায়তই অন্য কোনো উপায় নেই, শুধু তখনই ভারী মেকআপ ব্যবহার করুন।

সূত্র: দি ডেইলি ক্রিস্প


© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!