মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১১:১৯ অপরাহ্ন

মদের বোতলে মহাত্মা গান্ধীর ছবি: ক্ষমা চাইল ইসরাইল

ভারতের স্বাধীনতা আন্দোলনের প্রাণপুরুষ ও জাতির জনক মহাত্মা গান্ধী। বিশ্বনন্দিত অহিংসবাদী এ নেতার ছবি ব্যবহার করেই মদের বোতলের মার্কা করার দুঃসাহস দেখিয়েছিল মদ প্রস্তুতকারী ইসরাইলের একটি কোম্পানি।

উপমহাদেশসহ বিশ্বজুড়ে তুমুল বিতর্ক ও সমালোচনার মুখে অবশেষে ক্ষমা প্রার্থনা করেছে কোম্পানিটি। গান্ধীর ছবি থাকা ওই মদের বোতলগুলো বাজার থেকে সরিয়ে নেয়ার কাজও শুরু করেছে।
ইসরাইলের ৭১তম স্বাধীনতা দিবস পালনের জন্য সে দেশের একটি সংস্থা বিশেষ ধরনের মদ তৈরি করে। সেই মদের বোতলে ছিল মহাত্মা গান্ধীর ছবি।

সেই ছবি সামনে আসতেই শুরু হয় বিতর্ক। বিষয়টি নিয়ে আলোচনা হয় ভারতের রাজ্যসভাতেও। তখন রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে বিষয়টি নিয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

তার পরই বিষয়টি নিয়ে বুধবার ক্ষমা চেয়েছেন ওই সংস্থার ব্র্যান্ড ম্যানেজার গিলাড ড্রর। সঙ্গে জানিয়েছেন, মদের বোতল থেকে মহাত্মা গান্ধীর সব ছবি সরিয়ে নেয়া হবে।
এক বিবৃতিতে ড্রর বলেছেন, ভাবাবেগ আহত হওয়ার জন্য ভারত সরকার ও সব ভারতবাসীর কাছে ক্ষমা চাইছে মালকা বিয়ার। মহাত্মা গান্ধীর আদর্শকে আমরা সম্মান করি। তার ছবি বোতলে ব্যবহার করার জন্য আমরা ক্ষমাপ্রার্থী। গান্ধীর ছবি থাকা ওই মদের বোতলগুলো বাজার থেকে সরিয়ে নেয়ার কাজও শুরু করে দিয়েছে তারা।

ওই সংস্থার পক্ষ থেকে আরও বলা হয়েছে, মহাত্মা গান্ধীকে অপমান করার কোনো উদ্দেশ্য তাদের ছিল না। সম্মান জানানোর জন্যই বিয়ারের বোতলে গান্ধীর ছবি লাগানো হয়েছিল। মহাত্মা গান্ধী ছাড়াও লিমিটেড এডিশনের ওই মদে ইসরাইলের সাবেক তিন প্রধানমন্ত্রীর ছবিও লাগানো হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৩:৫২
    সূর্যোদয়ভোর ০৫:২১
    যোহরদুপুর ১২:০৪
    আছরবিকাল ১৬:৪৪
    মাগরিবসন্ধ্যা ১৮:৪৮
    এশা রাত ২০:১৮
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!