সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১১:৩১ অপরাহ্ন

মন্দিরের উপরে বাবরি মসজিদ তৈরির প্রমাণ দিন: ভারতীয় সুপ্রিম কোর্ট

প্রাচীন মন্দির বা হিন্দু ধর্মীয় কাঠামোর ধ্বংসাবশেষের উপরে বাবরি মসজিদ নির্মাণের যুক্তির স্বপক্ষে প্রমাণ দিন। শুক্রবার অযোধ্যা মামলার শুনানির সময় হিন্দু পক্ষগুলির আইনজীবীর থেকে এই প্রমাণ চাইল ভারতীয় সুপ্রিম কোর্ট।

এদিন মামলার শুনানির সময় মামলার অন্যতম রাম লালা বিরাজমান-এর আইনজীবী সিএস বিদ্যানাথনকে উদ্দেশ্য করে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, গত দু-সহস্রাব্দের বেশি সময় ধরে নদীর তীরে সভ্যতা গড়ে ওঠা এবং তা ধ্বংসের পরে সেখানে নতুন করে সভ্যতা গড়ে ওঠার নজির আছে। অনেক ক্ষেত্রে আগের কাঠামোর উপরে নতুন সভ্যতা গড়ে উঠেছে। ফলে যে ধ্বংসাবশেষের উপরে বাবরি মসজিদ নির্মিত হয়েছে সেটি মন্দির বা কোনও ধর্মীয় কাঠামো ছিল, তার প্রমাণ দিন।

জবাবে আর্কিওলজিক্যাল সার্ভের একটি খনন রিপোর্ট উদ্ধৃত করেন রাম লালা বিরাজমানের আইনজীবী বিশ্বনাথন।

তিনি জানান, খনন কাজে বাবরি মসজিদের নিচে খ্রিষ্টপূর্ব দু’শতকের একটি কাঠামোর সন্ধান পাওয়া গিয়েছে। অর্থাৎ, কোনও খালি জমি বা কৃষি জমির উপরে যে বাবরি মসজিদ নির্মিত হয়নি, তা আর্কিওলজিক্যাল সার্ভের রিপোর্ট থেকেই পরিষ্কার।

তবে সেই প্রাচীন কাঠামো যে রামের মন্দিরই ছিল, এমন কোনও অকাট্য প্রমাণ যে নেই, তা স্বীকার করে নিয়েছেন বর্ষীয়ান এই আইনজীবী। তথ্য সূত্র: দ্য হিন্দু, ইন্ডিয়া টুডে।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:৩০
    সূর্যোদয়ভোর ০৫:৪৭
    যোহরদুপুর ১১:৫১
    আছরবিকাল ১৬:১৩
    মাগরিবসন্ধ্যা ১৭:৫৪
    এশা রাত ১৯:২৪
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!