রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৬:৩৪ অপরাহ্ন

মেডিকেল ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে গুজব: প্রতিরোধে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী

আমাদের সমাজে ডাক্তার অর্থাৎ চিকিৎসা পেশাকে মহৎ হিসেবে বিবেচনা করা হয়। কারণ সৃষ্টিকর্তার ইশারায় একজন ডাক্তার পারে মুমূর্ষু রোগীকে মৃত্যুর হাত থেকে ফিরিয়ে আনতে। শুধু বর্তমান সমাজ নয় সৃষ্টির শুরু থেকে চিকিৎসা সেবাকে ব্রত হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে। চিকিৎসা পেশার মাধ্যমে সৃষ্টিকর্তার সৃষ্টিকে কাছ থেকে সেবা করা যায়। এজন্য প্রতি বছর আমাদের দেশের অর্ধ-লক্ষাধিক শিক্ষার্থী নিজের এবং পরিবারের স্বপ্নকে বাস্তবায়ন করার জন্য নেমে পরে ভর্তি যুদ্ধে।

আগামীকাল দেশের সকল মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বর্তমানে স্বাস্থ্য অধিদফতরের অধীনে কেন্দ্রীয়ভাবে পরীক্ষা নেয়ার পর সরকারি মেডিকেল কলেজের জাতীয় মেধা তালিকা প্রকাশিত হয়। মেধা তালিকার ভিত্তিতে ৩১ টি সরকারি মেডিকেল কলেজে ছাত্র ছাত্রী ভর্তি হয়। সরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া শেষে বেসরকারি মেডিকেল কলেজ কর্তৃপক্ষ স্ব-উদ্যোগে মেধা তালিকার ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করে। বর্তমানে দেশে ৬৯টি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। এসব মেডিকেল কলেজে প্রকৃত জাতীয় মেধা তালিকার ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের অধীনে শিক্ষার্থী ভর্তি করতে হবে।

প্রতি বছর এই মেডিকেল ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ছড়ায় নানারকম গুজব, মিথ্যাচার। আর এই গুজবের প্ররোচনায় মনোবল হারিয়ে ফেলে কোমলমতি শিক্ষার্থীরা। এই বছরও কুচক্রী মহল মাথাচাড়া দিয়ে উঠেছে মেডিকেল ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে নানা রকম গুজব ছড়াতে এবং নির্বাচনের আগে বর্তমান সরকারকে প্রশ্নবিদ্ধ করতে। কুচক্রী মহল এবার মাঠে নেমেছে দুটি উদ্দেশ্যে মেডিকেল ভর্তি পরীক্ষাকে নানা গুজবের মাধ্যমে প্রশ্নবিদ্ধ করে আসন্ন নির্বাচনে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করা। এজন্য মেডিকেল ভর্তি পরীক্ষার এক মাস আগে থেকেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। শুধু তাই নয় প্রতি বারের মতো বিভিন্ন মেডিকেল কলেজে থাকবে কড়া নজরদারি যাতে কোনোভাবে প্রশ্নপত্র ফাঁস নিয়ে কোনো রকম গুজব না ছড়ায়। নজরদারি রাখা হবে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং এর বিভিন্ন শিক্ষামূলক গ্রুপে।

চিকিৎসা সেবা একটি মহৎ কাজ। একজন মানুষের জীবন-মৃত্যু নির্ভর করে অনেকটা তাদের হাতে। সৃষ্টিকর্তার ইশারায় তারা তাদের সাধ্যমতো চেষ্টা করেন। এই চিকিৎসা শাস্ত্রে যাতে প্রকৃত মেধাবীরাই সুযোগ পায় এজন্য সব দিকে নজর রাখছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সেই সাথে সরকার বিরোধী মিথ্যাচার প্রতিরোধ ও মেডিকেল ভর্তি পরীক্ষা সংক্রান্ত সব রকম গুজব প্রতিরোধ করতে কঠোর অবস্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:২৯
    সূর্যোদয়ভোর ০৫:৪৭
    যোহরদুপুর ১১:৫১
    আছরবিকাল ১৬:১৪
    মাগরিবসন্ধ্যা ১৭:৫৫
    এশা রাত ১৯:২৫
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!