বুধবার, ১৯ জুন ২০১৯, ০৭:০৪ পূর্বাহ্ন

রাজশাহী-ঢাকা রুটে সেই বিরতিহীন ট্রেন এ মাসেই

রাজশাহী-ঢাকা রুটে বিরতিহীন ট্রেন ‘বনলতা এক্সপ্রেস’ চালুর কথা ছিল পহেলা বৈশাখ (১৪ এপ্রিল)। এদিন দুপুর ১টা ১৫ মিনিটে ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশে আনুষ্ঠানিক যাত্রা শুরুর কথা ছিল ট্রেনটির।

প্রস্তুতি শেষ না হওয়ায় তা সম্ভব হয়নি। তবে ২০ এপ্রিলের পর যে কোনো দিন চালু হতে পারে বহুল প্রত্যাশিত এ ট্রেন।

পশ্চিমাঞ্চল রেলওয়ে সূত্রে জানা গেছে, রাজশাহী-ঢাকা বিরতিহীন ওই ট্রেনটির নাম নির্ধারণ হয়েছে ‘বনলতা এক্সপ্রেস’। প্রধানমন্ত্রী নিজেই ট্রেনটির নাম পছন্দ করেছেন।

রাজশাহীর মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন জানিয়েছেন, তিনি ও রেলমন্ত্রী কয়েকদিন আগে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। এতে অনেক প্রস্তাবিত নামের মধ্যে প্রধানমন্ত্রী ‘বনলতা এক্সপ্রেস’ নামটি পছন্দ করেছেন।

জানা গেছে, ইন্দোনেশিয়া থেকে আমদানি করা অত্যাধুনিক ১২টি বগি সংযুক্ত হচ্ছে ‘বনলতা এক্সপ্রেস’ ট্রেনে। এর মধ্যে শোভন চেয়ার ৭টি, এসি চেয়ার কোচ ২টি, একটি পাওয়ার কার, দুটি গার্ডব্রেক ও একটি খাওয়ার বগি। ৭ এপ্রিল সৈয়দপুর-পার্বতীপুর থেকে টাঙ্গাইল (বঙ্গবন্ধু সেতু) পর্যন্ত একদফা ট্রায়াল দিয়েছে ট্রেনটি।

এদিকে বনলতা এক্সপ্রেসে আসন সংখ্যা থাকছে ৯২৮টি। এর মধ্যে শোভন চেয়ারের ভাড়া হবে ৩৭৫ টাকা। আর স্নিগ্ধার (এসি চেয়ার) ভাড়া যাত্রীপ্রতি ৭১৯ টাকা। এছাড়া ৮৬৩ টাকায় পাওয়া যাবে এসি কেবিন, ১ হাজার ২৮৮ টাকায় মিলবে এসি বার্থ।

বিরতিহীন চার্জ হিসেবে বিদ্যমান ভাড়ার সঙ্গে ১০ শতাংশ অতিরিক্ত টাকা দিতে হবে ভ্রমণকারীদের। শুক্রবার বাদে ট্রেনটি সপ্তাহে ছয় দিন চলবে। সিগন্যাল পাসিং দ্রুত শেষ হলে ঢাকা-রাজশাহী বিরতিহীন ট্রেনটির ভ্রমণ সময় হবে ৪ থেকে সাড়ে ৪ ঘণ্টা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৩:৪১
    সূর্যোদয়ভোর ০৫:১২
    যোহরদুপুর ১২:০০
    আছরবিকাল ১৬:৪০
    মাগরিবসন্ধ্যা ১৮:৪৮
    এশা রাত ২০:১৮
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!