শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ০৮:৪০ পূর্বাহ্ন

রেকর্ড গড়েই হোয়াইটওয়াশ এড়াতে হবে টাইগারদের

প্রথম দুই ম্যাচে হেরে হোয়াইটওয়াশের লজ্জার মুখে বাংলাদেশ দল। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৩৩০ রানের পাহাড় গড়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। মগজধোলাই থেকে রক্ষা পেতে হলে রেকর্ড গড়তে হবে টাইগারদের। এর আগে সর্বোচ্চ (স্কটল্যান্ডের বিপক্ষে) ৩১৮ রান চেজ করে জয়ের রেকর্ড আছে বাংলাদেশের।

বুধবার নিউজিল্যান্ডের ডানেডিনে তৃতীয় ম্যাচে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেট হারিয়ে ৩৩০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে নিউজিল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ৬৯, ৬৪ ও ৫৯ রান করেন রস টেইলর, নিকোলাস ও টম লাথাম।

শুরুটা ভালো হলে পরের ব্যাটসম্যানদের জন্য রান করা সহজ হয়। সেটা বাস্তবে প্রমাণ করলেন টম লাথাম ও জেমস নিশাম। ৩৮.২ ওভারে দলীয় ২০৬ রানে রস টেইলের বিদায়ের পর ব্যাটিং তাণ্ডব চালান লাথাম ও নিশাম।

একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে যাওয়া নিশামের স্টাম্প উপড়ে ফেলেন কাটার মাস্টার মোস্তফিজুর রহমান। রবেল হোসেনকে পরপর দুটি ছক্কা হাঁকিয়ে ৪৩ বলে ফিফটি তুলে নেয়া টম লাথামকে, সৌম্য সরকারের ক্যাচে পরিণত করেন মোস্তাফিজ।
সাজঘরে ফেরার আগে ২৪ বলে ৩৭ রান করেন নিশাম। ৫১ বলে তিনটি ছক্কা ও দুটি চারের সাহায্যে ৫৯ রান করে ফেরেন লাথাম।

৬০ বলে ফিফটি তুলে নেয়ার পর সেঞ্চুরির পথেই ছিলেন রস টেইলর। দলীয় ২০৬ রানে রুবেল হোসেনের বলে ডিপ স্কয়ার লেগে ক্যাচ তুলে দেন তিনি। মাহমুদউল্লাহ রিয়াদের ক্যাচে পরিণত হয়ে সাজঘরে ফেরার আগে ৮২ বলে সাতটি বাউন্ডারির সাহায্যে ৬৯ রান করেন টেইলর।

দুর্দান্ত খেলতে থাকা নিকোলাসকে ক্যাচ তুলতে বাধ্য করেন মেহেদী হাসান মিরাজ। এই অফ স্পিনারের বলে তামিম ইকবালের হাতে ক্যাচ তুলে দেয়ার আগে ৭৪ বলে সাতটি চারের সাহায্যে ৬৪ রান করেন নিকোলাস।

৫৯ রানে ২ ওপেনারের বিদায়ের পর তৃতীয় উইকট জুটিতে রস টেইলের সঙ্গে ৯২ রান যোগ করেন নিকোলাস। এর আগে সিরিজের প্রথম ওয়ানডেতে ৫৩ রান করেন নিউজিল্যান্ডের এই টপঅর্ডার ব্যাটসম্যান।

সাইফউদ্দিনের বলে বাউন্ডারি হাঁকাতে বলে সজোরে আঘাত করেন মার্টিন গাপটিল। লংঅনে দাঁড়িয়ে থাকা তামিম ইকবাল বলটি তালুবন্দী করে নিজের শরীরের ব্যালেন্স রাখতে পারেননি। বলটি হাওয়ায় ভাসিয়ে সীমানা দড়ির ওপারে চলে যান। সেখান থেকে ফিরে ফের তালুবন্দী করেন তামিম। তার এমন অসাধারণ ক্যাচে পরিণত হয়ে অবশেষে মাঠ ছাড়েন ফর্মের তুঙ্গে থাকা গাপটিল।

প্রথম দুই ওয়ানডেতে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি (১১৭* ও ১১৮) করা নিউজিল্যান্ডের এই ওপেনার বুধবার ফেরেন ৪০ বলে ২৯ রান করে। তার বিদায়ের মধ্য দিয়ে ৫৯ রানে ২ উইকেট হারায় নিউজিল্যান্ড।

এর আগে মানরোর উইকেট তুলে নেন মাশরাফি। কলিন মানরোকে এলবিডব্লিউর ফাঁদে ফেলার মধ্য দিয়ে নিউজিল্যান্ডের উদ্বোধনী জুটি ভাঙলেন মাশরাফি। কেন উইলিয়ামসনের পরিবর্তে দলে সুযোগ পেয়ে মাত্র ৮ রানে আউট হন মানরো। তার বিদায়ের মধ্য দিয়ে ২১ রানে ভাঙে জুটি। এর আগে প্রথম দুই ওয়ানডেতে ১০৩ ও ৪৫ রানের উদ্বোধনী জুটি গড়েছিল নিউজিল্যান্ড।

ফর্মে থাকা সত্ত্বেও ইনজুরির কারণে ছিটকে গেলেন মোহাম্মদ মিঠুন। তার পরিবর্তে হোয়াইটওয়াশের লজ্জা এড়ানোর ম্যাচে খেলছেন রুবেল হোসেন। রুবেলের অন্তর্ভুক্তি দলের বোলিং বিভাগ আরও শক্তিশালী হলো। তৃতীয় ওয়ানডেতে চার পেসার নিয়ে খেলছেন মাশরাফি বিন মুর্তজা।

মিঠুনের মতো দ্বিতীয় ওয়ানডেতে চোটপান মুশফিকুর রহিম। তবে তার চোট অতোটা গুরুততর নয়। তৃতীয় ওয়ানডেতে খেলছেন তিনি।

বাংলাদেশ ক্রিকেট দল: তামিম ইকবাল, লিটন কুমার দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান রুম্মন, মেহেদী হাসান মিরাজ, সাইফউদ্দিন, মাশরাফি বিন মুর্তজা, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

নিউজিল্যান্ড ক্রিকেট দল: মার্টিন গাপটিল, কলিন মানরো, হেনরি নিকোলাস, রস টেইলর, টম লাথাম, জেমস নিশাম, ডি গ্রান্ডহোম, মিসেল সেন্টনার, টিম সাউদি, লকি ফাগুর্নসন ও ট্রেন্ট বোল্ট।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:৪৪
    সূর্যোদয়ভোর ০৬:০১
    যোহরদুপুর ১২:০৫
    আছরবিকাল ১৬:২৮
    মাগরিবসন্ধ্যা ১৮:১০
    এশা রাত ১৯:৪০
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!