বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ০১:৪৩ পূর্বাহ্ন

রোবট বানানো শিখল পাবনার ক্ষুদে শিক্ষার্থীরা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : পাবনার ভাঙ্গুড়ার জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয়ে শেষ হলো ৬ দিনব্যাপী টেকনোলজি সপ্তাহ। এ আয়োজনে স্কুল অব রোবটিক্সের আওতায় স্কুলের ছাত্রীরা প্রথমবারের মতো রোবট সম্পর্কে ধারণা পেয়েছে।

প্রথমবার রোবটিক্সের ছোয়াতেই শিক্ষার্থীরা শেষ করে লাইন ফলোয়ার রোবটের কোডিং। টেকনোলজি সপ্তাহের দৃশ্যমান সফলতা হিসেবে শিক্ষার্থীরা তাদের লাইন ফলোয়ার রোবটগুলোকে রোবট ট্রাকে চালিয়ে দেখিয়েছে। টেকনোলজি সপ্তাহে আরো ছিল আরডুইনো সম্পর্কে প্রাথমিক কিছু পর্ব, আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতার অ্যাক্টিভেশন এবং প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ সি এর কিছু প্রাথমিক সেশন।

জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা রোবট গ্যাদারিং নিয়ে কাজ করেছে এবং আগামী ৬-৭ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অনুষ্ঠিতব্য ২য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্বে অংশগ্রহণ করবে। এছাড়া এ স্কুলের একটা টিম আগামীতে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেবে।

উল্লেখ্য, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন ) এ বছরের শুরুতে ‘অবাক কুতুহলে’ নামে একটি প্রোগ্রাম শুরু করে। যেখানে প্রত্যন্ত গ্রামের হাইস্কুলে পড়ুয়া কিছু মেয়ে জীবনে প্রথমবারের মতো দুই দিনের জন্য ঢাকায় আসে। এই দুই দিনে তারা ঢাকার বিভিন্ন স্থাপনা ও টেকনোলজি অফিসে ঘুরে বেড়ায়।

যেমন- জাতীয় সংসদ ভবন এলাকা, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, কেন্দ্রীয় শহীদ মিনার, ডিবিসি টেলিভিশন কেন্দ্র, নাগরিক টেলিভিশন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান জেনেক্স ইনফোসিস, কাজি আইটি, গ্রামীণ ফোন, জুমশেপার ইত্যাদি।

এ প্রোগ্রামের মূল লক্ষ্য ছিল প্রত্যন্ত গ্রামের মেয়েদের সামনে বিজ্ঞান ও প্রযুক্তির নানা সম্ভাবনার দ্বার উন্মোচন করা।

অবাক কুতূহলের প্রথম পর্বে পাবনার ভাঙ্গুড়ার জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয় এবং শরিয়তপুরের ভেদরগঞ্জের শহীদ বুদ্ধিজীবী হুমায়ূণ কবীর উচ্চ বিদ্যালয়ের ৭৩ জন ছাত্রী অংশ নেয় এবং বিজ্ঞানের ক্ষেত্রে এক নতুন উৎসাহ নিয়ে গ্রামে ফিরে যায়।

পরবর্তীতে জরিনা রহিম বালিকা উচ্চ বিদ্যালয়ের একটি টিম গত এপ্রিলে অনুষ্ঠিত শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে পোস্টার ক্যাটাগরিতে বিজয়ী হয়। এ স্কুলের ছাত্রীদেরকে বিজ্ঞান বিষয়ে আরো উৎসাহিত করতে বিডিওএসএন টেকনোলজি সপ্তাহের আয়োজন করে।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:২৮
    সূর্যোদয়ভোর ০৫:৪৬
    যোহরদুপুর ১১:৫২
    আছরবিকাল ১৬:১৬
    মাগরিবসন্ধ্যা ১৭:৫৯
    এশা রাত ১৯:২৯
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!