শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ০৪:৪৫ পূর্বাহ্ন

লাইভ সম্প্রচার সীমিত করার কথা ভাবছে ফেসবুক

লাইভ ভিডিও সম্প্রচার সীমিত করার উপায় খোঁজার প্রতিশ্রুতি দিয়েছে অনলাইনে সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে গুলি চালিয়ে অর্ধশত মানুষকে হত্যার দুই সপ্তাহ পর ফেসবুকের পক্ষ থেকে এ প্রতিশ্রুতি দেওয়া হলো বলে শনিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

মসজিদের গুলি চালানোর ওই ঘটনা ফেসবুকে লাইভ সম্প্রচার করে হামলাকারী। ভিডিওটি ফেসবুক থেকে সরিয়ে ফেলার আগে ৪ হাজার বার দেখা হয়।

এ নিয়ে বিভিন্ন মহলের সমালোচনার মুখে ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ বলেছেন, ফেসবুকে সরাসরি সম্প্রচার সীমিত করার পক্ষে তিনিও।

নিউজিল্যান্ড হেরাল্ডের কাছে লেখা এক চিঠিতে স্যান্ডবার্গ বলেন, ‘ফেসবুকে আমরা যারা আছি তারা সবাই ক্ষতিগ্রস্তদের, তাদের পরিবার, মুসলিম কমিউনিটি এবং নিউজিল্যান্ডবাসীর সঙ্গে আছি।’

তিনি বলেন, আপনাদের অনেকে যৌক্তিকভাবে প্রশ্ন তুলেছেন যে, হামলার ভয়ঙ্কর ভিডিও ছড়িয়ে দেওয়ার জন্য কীভাবে ফেসবুকের মতো প্লাটফর্ম ব্যবহার করা হচ্ছে… অনেকেই বলেছেন, আমাদের আরও অনেক কিছু করা উচিত, এবং আমরা এ বিষয়ে একমত।’

স্যান্ডবার্গ বলেন, ‘কমিউনিটি স্ট্যান্ডার্ড লঙ্ঘিত হচ্ছে কিনা তার ভিত্তিতে কারা লাইভ সম্প্রচারে যেতে পারবেন তা নির্ধারণের উপায় আমরা খুঁজছি।’

ফেসবুক জানায়, ক্রাইস্টচার্চে মসজিদের হামলার ঘটনা লাইভ সম্প্রচারের সময় দুইশ’র কিছু বেশি মানুষ তা সরাসরি দেখে এবং ভিডিওটির সম্প্রচার শেষ হওয়ার ১২ মিনিট পর প্রথম একজন ব্যবহারকারী এ নিয়ে অভিযোগ জানায়।

লাইভ সম্প্রচার সীমিত করার উপায় খোঁজার প্রতিশ্রুতি দিলেও এ বিষয়ে ফেসবুকের নীতিমালায় সুনির্দিষ্ট কোনো পরিবর্তন আনার কথা ঘোষণা করেননি স্যান্ডবার্গ। তবে ফেসবুক লাইভ ব্যবহারের ক্ষেত্রে নিয়মকানুন কীভাবে কঠোর করা হবে সে বিয়ে একটি রূপরেখা দিয়েছেন তিনি।

এছাড়া আগামী সপ্তাহ থেকে শেতাঙ্গ জাতীয়তাবাদ ও বিচ্ছিন্নতাবাদের প্রশংসা, সমর্থন এমনকি এসবের প্রতিনিধিত্ব করে এমন পোস্ট ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে ‘ব্লক’ করা হবে বলেও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:১৪
    সূর্যোদয়ভোর ০৫:৩৪
    যোহরদুপুর ১১:৫৮
    আছরবিকাল ১৬:৩১
    মাগরিবসন্ধ্যা ১৮:২১
    এশা রাত ১৯:৫১
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!