বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১০:২৮ অপরাহ্ন

শতায়ু হওয়ার তিনটি সিক্রেট

শতায়ু হওয়ার তিনটি সিক্রেট

স্বাস্থ্য ডেস্ক : মানবসভ্যতা চিকিৎসা সেবা, জীবন মান ও বিজ্ঞানের অবদানে তার সেরা অবস্থানে রয়েছে। আগে দীর্ঘায়ু পাওয়া যেন ছিল ভাগ্যের ব্যাপার। এখন চিকিৎসা সেবার কল্যাণ ও ভারসাম্যপূর্ণ জীবনযাত্রা অনুসরণে প্রাণঘাতী রোগ থেকে মুক্ত থেকে দীর্ঘায়ু লাভ করা যায়।

পৃথিবীর উন্নত দেশগুলোতে দীর্ঘায়ু লোকের সংখ্যা বাড়ছে। জাপান, আমেরিকা, নর্ডিক দেশগুলোসহ পাশ্চাত্যের সমৃদ্ধ দেশগুলোতে দীর্ঘায়ু লোকের দেখা অহরহই মেলে।

দীর্ঘায়ু লাভ শুধু ভাগ্যের ব্যাপর নয় এটা পরিকল্পনা ও বাছাই করার বিষয়।

বিশ্বের প্রভাবশালী মোটিভেশনাল বক্তা ও প্রশিক্ষক ব্রায়ান ট্রেসি দীর্ঘায়ু লাভের তিনটি সাধারণ সূত্রের কথা বলেছেন।

১. সঠিক খাবার গ্রহণ করুন

সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু লাভের প্রথম সূত্র হলো সঠিক খাবারের স্বভাব। প্রথম থেকেই সঠিক খাবার বাছাই করা শিখতে হবে এবং ভারসাম্যপূর্ণ খাবার গ্রহণ করতে হবে। পরিকল্পিতভাবে কিছু খাবার নিয়মিত গ্রহণের পাশাপাশি কিছু কিছু খাবার এড়িয়ে চলতে হবে। খাবারে শৃঙ্খলা খুব গুরুত্বপূর্ণ দীর্ঘায়ু লাভের জন্য!

২. পর্যাপ্ত শরীরচর্চা করুন

নিয়মিত ও কার্যকর শরীরচর্চা হলো দীর্ঘায়ু লাভের দ্বিতীয় সিক্রেট! প্রতিদিন কিছু না কিছু ব্যায়াম করতে হবে। সপ্তাহে কমপক্ষে ২০০ মিনিট শরীরচর্চা করতে হবে বলে মনে করেন ব্রায়ান ট্রেসি। সাতার, দৌড় বা জগিং বা দ্রুত হাঁটা নিয়মিত চালিয়ে যেতে হবে।

৩. পর্যাপ্ত ঘুম চাই

দীর্ঘায়ু লাভের তৃতীয় সিক্রেট হচ্ছে নিয়মমাফিক ঘুম। আধুনিক জমানায় এটা সবচেয়ে চ্যালেঞ্জের বিষয় হিসেবে দাঁড়িয়েছে। ছেলে-বুড়ো থেকে শুরু করে সব বয়সী মানুষই ঘুমে অনিয়ম করে থাকে। ব্রায়ান ট্রেসি মনে করেন সুস্থ্য থাকতে হলে পর্যাপ্ত ঘুম জরুরী। রাত দশটায় ঘুমিয়ে গিয়ে পরিপূর্ণ রাতের ঘুমের পরামর্শ দেন ব্রায়ান ট্রেসি। রাতে পর্যাপ্ত ঘুম দিনে সক্রিয় ও কর্মঠ থাকার পূর্বশর্ত।

এ আপাত সহজ কিন্তু কঠিন শর্তগুলো মেনে চললে দীর্ঘায়ু এমনকি ১০০ বছর বাঁচা যাবে বলে আশা করেন ব্রায়ান ট্রেসি।

সূত্র: ব্রায়ান ট্রেসি ডট কম


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:৩৯
    সূর্যোদয়ভোর ০৫:৫৬
    যোহরদুপুর ১১:৪৪
    আছরবিকাল ১৫:৫৪
    মাগরিবসন্ধ্যা ১৭:৩১
    এশা রাত ১৯:০১
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!