শুক্রবার, ১৮ জানুয়ারী ২০১৯, ০১:১৩ অপরাহ্ন

শিশুর কানে পানি জমা ও অমনোযোগিতা

শিশুর অমনোযোগিতার অন্যতম কারণ কানে পানি জমা বা গ্লু ইয়ার। এর ফলে কানের পর্দার পেছনে সর্দি জাতীয় তরল জমা হয়। এতে শ্রবণশক্তি সামান্য থেকে বেশি মাত্রায় হ্রাস পেতে পারে।

প্রতি চারজনে একজন শিশু এ সমস্যায় আক্রান্ত। এটি সাধারণ সমস্যা, অধিকাংশ ক্ষেত্রে চিকিৎসা ছাড়াই শিশু সেরে ওঠে। শিশুর আচরণগত সমস্যার পরিবর্তন দেখে তার কানে পানি জমেছে সন্দেহ করা যায়।

যেমন- সে কিছু জানতে চাইলে উত্তর দেয় না, সব সময় ‘কী’ বলে প্রশ্ন করে। কথা বলার সময় অন্যের মুখের দিকে তাকিয়ে থাকে ও অঙ্গভঙ্গি থেকে কী বলতে চাচ্ছে বোঝার চেষ্টা করে। শিশু কী বলছে তা তার নিকটজনই কেবল বুঝতে পারে। ঠাণ্ডা লাগলে এ অবস্থার আরও অবনতি হয়। এ বাচ্চারা কথা বলতে না পারলে ক্ষিপ্ত হয়ে ওঠে ও অন্য শিশুদের সঙ্গে মিশতে চায় না।
করণীয় : প্রথমেই চিকিৎসককে দেখিয়ে বাচ্চার কানের অবস্থা নিরূপণ করে শ্রবণশক্তির মাত্রা নির্ণয় করে নেবেন। তার সামনে থেকে কথা বলুন যাতে সে আপনার মুখাবয়ব স্পষ্ট দেখতে পায়। পারিপার্শ্বিক অতিরিক্ত শব্দ বন্ধ করুন। শিশুর এ সমস্যার ব্যাপারে অন্যকে অবহিত করুন। ধূমপানের ধোঁয়া যেহেতু নাক ও কানের আবরণীতে প্রদাহ সৃষ্টি করে ফলে সমস্যা আরও বেড়ে যায়। তাই শিশুর সামনে ধূমপান করবেন না। কখনও কখনও কানে ছোট একটি অপারেশন লাগতে পারে।

অধ্যাপক ডা. জাহির আল-আমীন

নাক কান গলা বিশেষজ্ঞ ও সার্জন

সিনিয়র কন্সালট্যান্ট

ইমপালস হাসপাতাল, ঢাকা

মোবাইল ফোন : ০১৭১৫০১৬৭২৭


© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!