বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ১২:০৫ পূর্বাহ্ন

শেষ মুহূর্তে ভারতের চন্দ্রযান-২ যাত্রা স্থগিত

রকেট ইঞ্জিনের জ্বালানি ট্যাংকের ছিদ্র থেকে হিলিয়াম নির্গত হওয়ায় শেষ মুহূর্তে ভারতের চন্দ্রযান-২ যাত্রা স্থগিত করা হয়েছে। উৎক্ষেপণের এক ঘণ্টার কম সময়ে তাদের এই যুগান্তকারী চন্দ্র মিশন স্থগিত করা হয়। মঙ্গলবার বিভিন্ন সংবাদমাধ্যম একথা জানায়। খবর এএফপি’র।

খবরে বলা হয়, স্থানীয় সময় গত রোববার দিবাগত রাত ২টা ৫১মিনিটে চন্দ্রযান-২’র যাত্রা করার কথা ছিল। এ উপলক্ষে কাউন্টডাউন শুরু করা হয়েছিল। কিন্তু ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) যান্ত্রিক ত্রুটির কারণে উৎক্ষেপণের মাত্র ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে যাত্রা স্থগিত করে।

শ্রীহরিকোটা মহাকাশ স্টেশন থেকে চন্দ্রযানটির ভারতে পূর্ব উপকূলের দিকে যাওয়ার কথা ছিল। ভারতীয় মহাকাশ সংস্থা জানায়, শিগগিরই এটি উৎক্ষেপণের নতুন তারিখ জানানো হবে।

আইএসআরও জানায়, সতর্কতামূলক পদক্ষেপের অংশ হিসেবে চন্দ্রযান-২’র উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই বিজ্ঞানী বলেন, ‘হিলিয়াম ভর্তি করার পর দেখা যায় চাপ কমে যাচ্ছে যা থেকে ধারণা পাওয়া যায় সেখানে ছিদ্র রয়েছে। তিনি আরো জানান, সেখানে ‘কয়েকটি ছিদ্র’ থাকার সম্ভাবনা রয়েছে।

ভারতের প্রত্যাশা ছিল, চন্দ্রযান-২ প্রথমবারের মতো চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে। এ জন্য ভারত প্রায় ১৫ কোটি ডলার ব্যয় করেছে। এটির অধিকাংশ যন্ত্র ভারত তাদের নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে তৈরী করে। চন্দ্রযান-২’র লক্ষ্য ছিল চাঁদে পানি ও খনিজ পদার্থের অনুসন্ধান করা। যাত্রা সফল হলে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করা দেশের ক্ষেত্রে ভারত হতো চতুর্থ দেশ। এর আগে যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার যান চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেছে।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:৫২
    সূর্যোদয়ভোর ০৬:১২
    যোহরদুপুর ১১:৪৩
    আছরবিকাল ১৫:৩৮
    মাগরিবসন্ধ্যা ১৭:১৩
    এশা রাত ১৮:৪৩
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!