শুক্রবার, ১৭ অগাস্ট ২০১৮, ০৭:৪১ পূর্বাহ্ন

সৈনিক পদে নিয়োগ সেনাবাহিনীতে

সৈনিক পদে নিয়োগের জন্য আগ্রহী প্রার্থীদের কাছে আবেদন আহ্বান করেছে সেনাবাহিনী।

নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে এসএসসি পাসের পরই সৈনিক পদে সাধারণ, কারিগরি ও চালক ট্রেডে আবেদন করা যাবে।

বিস্তারিত জানা যাবে www.army.mil.bd ও joinbangladesharmy.army.mil. bd -এ দুটি ওয়েবসাইটে। চাকরির পাশাপাশি করা যাবে পড়াশোনা। আবেদনের শেষ তারিখ ৩০ জুন।

সৈনিক পদে সাধারণ ট্রেডে নারী-পুরুষ উভয়ই আবেদন করতে পারবে। আর কারিগরি ট্রেডে আবেদন করতে পারবে শুধু পুরুষ প্রার্থীরা। সাধারণ ট্রেডে আবেদনকারীদের কমপক্ষে জিপিএ ৩.০০ পেয়ে এসএসসি বা সমমান [মাদ্রাসা, কারিগরি, উন্মুক্ত] পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। মহিলা সৈনিক পদে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণরা অগ্রাধিকার পাবে।

কারিগরি ট্রেডে আবেদনের জন্য ভোকেশনাল প্রতিষ্ঠান থেকে সংশ্নিষ্ট কারিগরি বিষয়সহ কমপক্ষে জিপিএ ৩.০০ পেতে হবে। এসএসসি বা সমমান [মাদ্রাসা, কারিগরি, উন্মুক্ত] পরীক্ষা হলে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ এবং কারিগরি শিক্ষা বোর্ড অনুমোদিত প্রতিষ্ঠানের সংশ্নিষ্ট ট্রেড কোর্সে যোগ্য হতে হবে। চালক পেশার ক্ষেত্রে এসএসসি বা সমমান [মাদ্রাসা, কারিগরি, উন্মুক্ত] পরীক্ষায় যে কোনো বিভাগ থেকে জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

আবেদনকারীর বিআরটিএ অনুমোদিত প্রতিষ্ঠান থেকে ড্রাইভিং-কাম অটোমেকানিক্স কোর্সে যোগ্য এবং বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। তবে টিটিটিআই থেকে ড্রাইভিং প্রশিক্ষণের সনদ থাকলে যোগ্য বিবেচিত হবে।

২৭ জানুয়ারি ২০১৯ তারিখে প্রার্থীর বয়স সাধারণ ট্রেডে আবেদনকারীদের ক্ষেত্রে ১৭ থেকে ২০ বছর, কারিগরি ট্রেডে ১৭ থেকে ২১ বছর এবং ড্রাইভার পেশার ক্ষেত্রে আবেদনের বয়সসীমা ১৮ থেকে ২১ বছর।

পুরুষ প্রার্থীদের ন্যূনতম উচ্চতা ১.৬৮ মিটার বা ৫ ফুট ৬ ইঞ্চি। ওজন ৪৯.৯০ কেজি বা ১১০ পাউন্ড। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭৬ মিটার বা ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ০.৮১ মিটার বা ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১.৬০ মিটার বা ৫ ফুট ৩ ইঞ্চি। ওজন ৪৭ কেজি বা ১০৪ পাউন্ড। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ০.৭১ মিটার বা ২৮ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ০.৭৬ মিটার বা ৩০ ইঞ্চি হতে হবে। ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষ প্রার্থীদের উচ্চতা ১.৬৩ মিটার বা ৫ ফুট ৪ ইঞ্চি। নারী প্রার্থীদের ক্ষেত্রে ১.৫৬ মিটার বা ৫ ফুট ১ ইঞ্চি হতে হবে। প্রার্থীদের অবিবাহিত হতে হবে এবং সাঁতার জানতে হবে।

ওয়েবসাইট ছাড়াও এসএমএস ও অনলাইন আবেদনসংক্রান্ত যে কোনো তথ্যের জন্য টেলিটক মোবাইল থেকে ১২১ নম্বরে কল করে বিস্তারিত জানা যাবে।


© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!