শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১২:৩৭ পূর্বাহ্ন

সোশ্যাল মিডিয়ায় অপপ্রচারের শঙ্কা

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিদেশে অবস্থানরত বাংলাদেশিরা ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার ও গুজব ছড়াতে পারে বলে আশঙ্কা করছে আইনশৃঙ্খলা বাহিনী।

রোববার নির্বাচন কমিশনের সঙ্গে এক বৈঠকে এ আশঙ্কার কথা জানিয়েছেন তারা। একই সঙ্গে তারা আশ্বস্ত করেছেন, এসব গুজবের বিরুদ্ধে এখনই মনিটরিং করা হলে তা প্রতিরোধ করা সম্ভব। এমন আশঙ্কা সামনে রেখে সামাজিক যোগাযোগমাধ্যম নজরদারি করার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

একই সঙ্গে জনসচেতনতা বাড়াতে গণমাধ্যমে সচেতনতামূলক বিজ্ঞাপনও প্রচার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে।
রোববার টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি, পুলিশ, গোয়েন্দা সংস্থাসহ সংশ্লিষ্টদের সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, প্রশাসন ইতিমধ্যে ২৪ ঘণ্টা মনিটরিং শুরু করেছে। আমরাও সোমবার থেকে মনিটরিং করব।

এজন্য আমাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শাখার (আইসিটি) কর্মকর্তাদের সমন্বয়ে একটি নিজস্ব মনিটরিং টিম করা হবে। এই টিম প্রশাসনের টিমের পাশাপাশি কাজ করবে; থাকবে গোয়েন্দা নজরদারিও। ইসি সচিব হেলালুদ্দীন জানান, সোশ্যাল মিডিয়া যেন নির্বাচনকেন্দ্রিক অপব্যবহার না হয়।

আমরা সিদ্ধান্ত নিয়েছি কেউ যেন নির্বাচন নিয়ে কোনো ‘ফেইক নিউজ’ না করতে পারে। জাতীয়-আন্তর্জাতিক কেউ যাতে ফেইক নিউজ না করে। ফেইক নিউজের বিরুদ্ধেও আমরা ব্যবস্থা নেব। তিনি আরও বলেন, কেউ যদি প্রপাগান্ডা চালায় তাহলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। এ ক্ষেত্রে ইসির পাশাপাশি সংশ্লিষ্ট সংস্থাও দেখবে। ডিজিটাল সিকিউরিটি আইন ও অন্যান্য আইনে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। অপপ্রচার রোধে জনসচেতনতা সৃষ্টির ব্যবস্থা নেয়া হবে।
এ জন্য আমরা বিজ্ঞাপনও প্রচার করব। বৈঠকে অংশ নেয়া একাধিক কর্মকর্তা জানান, বৈঠকে জানানো হয়েছে, মূলত বিদেশে অবস্থানকারী বাংলাদেশিরা ফেসবুক ও বিভিন্ন ভুয়া অনলাইনে মনগড়া নিউজ করে তা ছড়িয়ে থাকে। তারা বিদেশে অবস্থান করায় দেশের প্রচলিত আইনে ব্যবস্থা নেয়া যায় না। সাম্প্রতিক সময়ে আইনশৃঙ্খলা বাহিনী যেসব ভুয়া খবর ছড়ানোর তথ্য পেয়েছেন তার বেশির ভাগই বিদেশ থেকে ছড়ানো হয়েছে। আরও জানানো হয়েছে, ইতিমধ্যে ভুয়া খবর ছড়ানো অনেককে তাদের আত্মীয়-স্বজনের মাধ্যমে চিহ্নিত করা হয়েছে। আগামীতেও এ চেষ্টা অব্যাহত থাকবে।


    পাবনায় নামাজের সময়সূচি
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ০৪:০৭
    সূর্যোদয়ভোর ০৫:২৯
    যোহরদুপুর ১১:৫৬
    আছরবিকাল ১৬:৩১
    মাগরিবসন্ধ্যা ১৮:২৪
    এশা রাত ১৯:৫৪
© All rights reserved 2019 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!