শুক্রবার, ১৭ অগাস্ট ২০১৮, ০৭:০৩ অপরাহ্ন

সৌর শক্তিতে চার্জ হবে গাড়ি

সৌর শক্তিচালিত গাড়ির চার্জিং ব্যবস্থার শেষ পর্যায়ের পরীক্ষা শুরু করেছে জার্মানির মিউনিখভিত্তিক স্টার্টআপ সোনো মোটর্স।

সায়ন নামের সম্পূর্ণ বৈদ্যুতিক এই গাড়িটি সৌর শক্তির মাধ্যমে চার্জ হবে। এর পাশাপাশি বিদ্যুত বা অন্য বৈদ্যুতিক গাড়ি থেকেও চার্জ করা যাবে গাড়িটি- খবর রয়টার্সের।

২০২০ সালের মধ্যে জার্মান রাস্তায় ১০ লাখ বৈদ্যুতিক গাড়ি নামানোর লক্ষ্য রয়েছে দেশটির। ধারণা করা হচ্ছে এই লক্ষ্যমাত্রা পূরণ করতে পারবে না তারা। তবে চলতি বছর দেশটির সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়, বৈদ্যুতিক গাড়ির জন্য ব্যাটারি নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে সমর্থন দেবে তারা।

২০১৬ সালে প্রতিষ্ঠিত হয় সোনো মোটর্স। প্রতিষ্ঠানের তৈরি সায়ন গাড়ির বডিতে সৌর কোষ লাগানো রয়েছে বলে গ্রাহক গাড়িটি চালানোর সময়ই সূর্যের আলোয় চার্জ হবে।

নির্মাতা প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী লরিন হ্যান বলেন, “আমাদের একটি সিট হিটার, শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র এবং বড় একটি ইনফোটেইনমেন্ট ব্যবস্থা রয়েছে যাতে আমি আমার ফোন যুক্ত করতে পারবো। তার মানে হচ্ছে এটি একটি সাধারণ পূর্ণ যান।”

গাড়ির ছাদ, বনেট এবং পাশগুলোতে ৩৩০টি সৌর কোষ লাগানো থাকবে। একবার পূর্ণ চার্জে ২৫০ কিলোমিটার চলবে এটি।

২০১৯ সালের দ্বিতীয়ার্ধে একটি জার্মান কারখানায় গাড়িটির উৎপাদন শুরু হবে বলে জানানো হয়েছে। ইতোমধ্যেই গাড়িটির জন্য পাঁচ হাজার অর্ডার পেয়েছে সোনো। গাড়ির বাজার মূল্য বলা হয়েছে ১৮৫৪০ মার্কিন ডলার।


© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!