শুক্রবার, ১৭ অগাস্ট ২০১৮, ০৭:০৪ অপরাহ্ন

স্কুলের টিফিনে আলু পরোটা

সকালের শিশুদের স্কুলে যাওয়ার তাড়া থাকে। অনেক সময় দেখা যায় ঠিকমত নাশতা করতে পারে না।স্কুলের টিফিনের জন্য খুব কম সময়ে তৈরি করতে পারেন ভিন্ন স্বাদের আলু পরোটা। যা খেতে খুবই সুস্বাদু, আবার স্বাদে আনবে ভিন্নতা।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন আলু পরোটা।

উপকরণ

সিদ্ধ করা চটকানো আলু দুই কাপ, ময়দা এক কাপ, ভাজা জিরা গুঁড়া এক চামচ, ধনেপাতা কুচি এক মুঠো, কাঁচামরিচ কুচি তিনটি, খাবার সোডা এক চিমটি (ইচ্ছা) ও লবণ পরিমাণ মত।

চিনি দুই চা চামচ, তেল পরিমাণমতো, ঘি দুই টেবিল চামচ।

প্রণালি

প্রথমে পরিমাণমতো ময়দা নিয়ে এতে সামান্য চিনি, লবণ, খাবার সোডা ও চার টেবিল চামচ তেল দিয়ে মিশিয়ে রাখুন। এবার অন্য একটি পাত্রে সিদ্ধ করা আলু, সামান্য লবণ, ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি, ভাজা জিরা গুঁড়া দিয়ে ভালো করে মেখে নিন। এবার এতে অল্প অল্প করে ময়দা মিশিয়ে মাখতে থাকুন, যতক্ষণ না বেশ শক্ত খামির হয়। এবার খামিরটি থেকে পরোটার লেচি কেটে নিন।

একটু মোটা করে পরোটা বেলে নিন। একটি বাটিতে অর্ধেক অর্ধেক করে ঘি ও তেল মিশিয়ে রাখুন। এবার মাঝারি আচে ননস্টিক প্যান চুলায় গরমে বসিয়ে দিন, গরম হয়ে গেলে পরোটা দিয়ে প্রথমে এপিঠ-ওপিঠ করে একটু সেকে নিন।

পরিমাণমতো তেল ও ঘিয়ের মিশ্রণ দিয়ে দুই পিঠ লালচে করে ভেজে তুলুন। আর হ্যাঁ, চুলার আঁচ যেন কখনই খুব বেশি না হয়, কারণ ঘি উচ্চ তাপে রান্না হলে সুগন্ধ একেবারেই নষ্ট হয়ে যায় এবং এটি অতি দাহ্য, তাই পাত্রে আগুন লেগে যেতে পারে। তাই একটু সাবধানতা অবলম্বন করে গরম গরম আলু পরোটার স্বাদ নিন।


© All rights reserved 2018 newspabna.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!